আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৭

স্যাটেলাইট উৎক্ষেপণে রাশিয়ার রেকর্ড ভাঙল ভারত

একটি রকেট উৎক্ষেপণ করে সফলভাবে ১০৪টি কৃত্রিম উপগ্রহ মহাশূন্যে পাঠিয়ে ইতিহাস সৃষ্টি করেছে ভারত। গতকাল বুধবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাশূন্য কেন্দ্র থেকে রকেটটি উৎক্ষেপণ করা হয় বলে এনডিটিভির খবর। এই উৎক্ষেপণের মাধ্যমে রাশিয়াকে পেছনে ফেলল ভারত। এর আগে ২০১৪ সালে একসঙ্গে ৩৭টি উপগ্রহ পাঠিয়েছিল রাশিয়া।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) জানিয়েছে, ২৮ ঘণ্টা আগে এই উৎক্ষেপণের কাউন্টডাউন শুরু হয়েছিল। বুধবার সকাল ৯টা ২৮ মিনিটে রেকর্ড সংখ্যক উপগ্রহ নিয়ে রকেটটি অভিকর্ষের বাধা অতিক্রম করে মহাশূন্যের দিকে যাত্রা করে। প্রায় ১৮ মিনিট সময় নিয়ে রকেটটি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে উপগ্রহগুলো কক্ষপথে ছেড়ে দেয়।

উপগ্রহগুলো এখন ঘণ্টায় ২৭ হাজার কিলোমিটার বেগে পৃথিবীকে প্রদক্ষিণ করছে। এই ১০৪টি উপগ্রহের মধ্যে মাত্র তিনটি ভারতের, বাকি ১০১টির মধ্যে ৯৬টি যুক্তরাষ্ট্রের। অন্যগুলো ইসরায়েল, কাজাখস্তান, সংযুক্ত আরব আমিরাত, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের। পর্যবেক্ষকরা বলছেন, ভারত যে মাল্টি-বিলিয়ন ডলারের স্পেস মার্কেটের বড় খেলোয়াড় হয়ে উঠেছে, এই উৎক্ষেপণ তারই প্রমাণ।

উপগ্রহগুলোর মধ্যে ভারতের একটি কার্টোগ্রাফিক উপগ্রহ রয়েছে, যাতে উচ্চ রেজুলেশনের ছবি তোলার ব্যবস্থা আছে। এই উপগ্রহের মাধ্যমে ভারত আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও চীনের ওপর নজরদারি করার সুযোগ নিতে পারে বলেও বিশ্লেষকদের ধারণা।

বিবিসি লিখেছে, ভারত এই সাফল্যের ফলে স্পেস মার্কেটের আন্তর্জাতিক পক্ষগুলোর মধ্যে স্বল্প খরচে মহাশূন্যে উপগ্রহ পাঠানোর প্রতিযোগিতায় এক ধাপ এগিয়ে গেল। গত দুই দশক ধরে মহাশূন্য বাজারের লাভজনক বাণিজ্যে ভারত এখন নির্ভরশীল বিকল্প হয়ে উঠেছে। চলতি বছর মহাশূন্য কর্মসূচিতে বাজেট বৃদ্ধি করেছে ভারত সরকার। আগামীতে শুক্র গ্রহেও একটি অভিযানের পরিকল্পনা রয়েছে দেশটির।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist