আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুলাই, ২০২০

টেক্সাসে হারিকেনের আঘাত

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে হারিকেন হানা। অঞ্চলটিতে প্রাণঘাতী জলোচ্ছ্বাস, প্রবল বাতাস ও ভারী বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির কর্মকর্তারা।

দক্ষিণাঞ্চলের ৩২টি কাউন্টিতে দুর্যোগের ঘোষণা দিয়েছেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে জরুরি বিভাগের কাজে জটিলতা দেখা দিতে পারে বলে মন্তব্য করেছেন তিনি। হানা গত শনিবার পাদ্রি দ্বীপ দিয়ে স্থলে উঠে আসার পর এখন কর্পাস ক্রিস্টি ও ব্রাউন্সভিলের মধ্যবর্তী অঞ্চলে তা-ব চালাচ্ছে, ঘণ্টায় সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া বাতাস ঘরের ছাউনি উড়িয়ে নিচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

হানা এখন এক মাত্রার হারিকেনের পর্যায়ে আছে; পাঁচ ধাপের সাফির-সিম্পসন স্কেলের এটি সর্বনিম্ন মাত্রা। সব হারিকেনই সাংঘাতিক চ্যালেঞ্জ নিয়ে আসে। এই চ্যালেঞ্জটি জটিল ও আরো গুরুতর হয়ে উঠেছে, দেখছি এটি রাজ্যের সবচেয়ে কোভিড-১৯ আক্রান্ত একটি এলাকায় তা-ব চালাচ্ছে, গত শনিবার বলেছেন গভর্নর অ্যাবট। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সতর্ক করে বলেছে, পোর্ট ম্যানসফিল্ড থেকে সার্জেন্ট পর্যন্ত টেক্সাসের উপকূল বরাবর এলাকাজুড়ে প্রাণঘাতী জলোচ্ছ্বাস অব্যাহত থাকতে পারে। ওই এলাকার বাসিন্দাদের জরুরি বিভাগের পরামর্শ অনুসরণ করার আহ্বান জানিয়েছে এনএইচসি। এদিকে প্রশান্ত মহাসাগরে উৎপত্তি হওয়া হারিকেন ডগলাস ঘণ্টায় সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে হাওয়াই দ্বীপের দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে এনএইচসি। ঝড়ের তা-বে ক্ষয়ক্ষতি, প্রবল বৃষ্টিপাতে বন্যা ও বিপজ্জনক উঁচু ঢেউয়ের সতর্কতা জারি করেছে ন্যাশনাল হারিকেন সেন্টার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close