আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মে, ২০২০

ব্রাজিলে একদিনে প্রায় ১২০০ মৃত্যু

সারা বিশ্বে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে ব্রাজিলে একদিনে রেকর্ড ১ হাজার ১৭৯ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে দেশটিতে, কিন্তু তার মধ্যেই কোভিড-১৯ প্রতিরোধে ম্যালেরিয়া রোগের চিকিৎসায় ব্যবহৃত ক্লোরোকুইনজাতীয় ওষুধ ব্যবহারে স্বাস্থ্য বিশেষজ্ঞদের ওপর চাপ সৃষ্টি করে চলছেন কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। গত বুধবার ব্রাজিল নতুন করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু দেখেছিল গত ১২ মে; সেদিন কোভিড-১৯ দেশটির ৮৮১ জনের প্রাণ কেড়ে নিয়েছিল।

প্রাণঘাতী নতুন এ করোনাভাইরাসে লাতিন আমেরিকার এ দেশটিতে এখন পর্যন্ত ১৭ হাজার ৯৭১ জনের মৃত্যু হয়েছে বলে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। আক্রান্তের সংখ্যা বিবেচনায় সোমবারই দেশটি যুক্তরাজ্যকে টপকে বিশ্বের দেশগুলোর মধ্যে তৃতীয় শীর্ষস্থানে উঠে এসেছে।

মঙ্গলবার ব্রাজিলে নতুন করে আরো ১৭ হাজার ৪৮ জন ভাইরাস আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। সব মিলিয়ে দেশটিতে শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭১ হাজার ৬২৮ জনে। কেবল যুক্তরাষ্ট্র ও রাশিয়ায় এর চেয়ে বেশি আক্রান্ত আছে। এ পরিস্থিতিতে দেশটি থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন। দেশজুড়ে ভাইরাস সংক্রমণের এমন বেহাল দশার মধ্যেও প্রেসিডেন্ট বোলসোনেরো অর্থনীতি পুনরায় সচলে যাতায়াত ও ব্যবসা-বাণিজ্যের ওপর বিধিনিষেধ আরোপের বিরোধিতা করে যাচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close