আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ আগস্ট, ২০১৯

সেই ইরানি তেলের ট্যাংকার আটকের নির্দেশ মার্কিন আদালতের

যুক্তরাজ্যের অন্তর্ভুক্ত জিব্রাল্টার উপকূলে অবস্থানরত ইরানি তেল ট্যাংকার ‘গ্রেস ওয়ান’ আটকের নির্দেশ দিয়ে পরোয়ানা জারি করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত মাসে জিব্রাল্টার প্রণালি দিয়ে সিরিয়া যাওয়ার সময় আটক করা ইরানি তেলবাহী জাহাজটি ছেড়ে দেওয়ার কথা জানিয়েছিল জিব্রাল্টার সরকার।

জিব্রাল্টারের সুপ্রিম কোর্টের নির্দেশে মুক্ত হওয়া তেলের ট্যাংকারটি যখন ইরানে ফেরার প্রস্তুতি নিচ্ছিল, তখনই ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার আদালতের এ নির্দেশ জারি হলো।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার অ্যাটর্নি জেসি লু জানান, মার্কিন সরকারের দায়ের করা অভিযোগের পরিপ্রেক্ষিতে ২১ লাখ ব্যারেল তেল ও ৯ লাখ ৯৫ হাজার মার্কিন ডলারসহ গ্রেস ওয়ান ট্যাংকারটি আটকে পরোয়ানা জারি করা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

জিব্রাল্টার প্রণালি দিয়ে ইরানের মিত্র দেশ সিরিয়া যাওয়ার সময় গত ৪ জুলাই ব্রিটিশ মেরিন সেনা ও জিব্রাল্টারের আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় ইরানের তেলবাহী ট্যাংকারটি আটক করে জিব্রাল্টার বন্দর কর্তৃপক্ষ। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তেলের ট্যাংকারটি আটক করা হয়েছে দাবি করে আসছে ইরান। এ ঘটনাকে ‘ব্রিটিশ জলদস্যুতা’ বলেও অভিহিত করে তেহরান।

অন্যদিকে ব্রিটিশ সরকার দাবি করেছিল, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে দেশটির জন্য তেল নিয়ে যাওয়ার কারণে ইরানি সুপার তেলের ট্যাঙ্কার আটক করা হয়েছে। কিন্তু জিব্রাল্টারের মালিকানা নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে মতবিরোধে জড়িত স্পেন জানায়, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘনের কারণে নয় বরং যুক্তরাষ্ট্রের আবেদনের পরিপ্রেক্ষিতে ইরানি ট্যাঙ্কারটি আটক করেছে যুক্তরাজ্য।

এরপর তেলের ট্যাঙ্কারটির সঙ্গে ইরানের রেভোলুশনারি গার্ডের (আইআরজিসি) সংশ্লিষ্টতার অভিযোগ তুলে ট্যাঙ্কারটি আয়ত্বে নেওয়ার চেষ্টা করে যুক্তরাষ্ট্র। আইআরজিসি যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত।

এদিকে ইরানের তেলের ট্যাঙ্কার আটকের পরোয়ানা জারির বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার অ্যাটর্নি বলেন, ‘আইআরজিসির সঙ্গে ট্যাঙ্কারটির সংশ্লিষ্টতা রয়েছে। পাশাপাশি মানি লন্ডারিংয়ের সঙ্গেও গ্রেস ওয়ান যুক্ত রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।’

জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট গত বৃহস্পতিবার তেলের ট্যাঙ্কারটি ছেড়ে দেওয়ার নির্দেশ দেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ট্যাঙ্কারটির আটকাদেশ বহাল রাখার আবেদন জানানো সত্ত্বেও জিব্রাল্টারের আদালত ওই রায় দেন।

এদিকে জিব্রাল্টারের আদালত ট্যাঙ্কারটি মুক্ত করার নির্দেশ দিলেও জাহাজের ক্যাপ্টেনসহ আরো কয়েকজন ক্রু পরিবর্তন করার কারণে গ্রেস ওয়ান এখনো জিব্রাল্টার ত্যাগ করেনি বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম পার্স টুডে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close