আন্তর্জাতিক ডেস্ক

  ১২ ডিসেম্বর, ২০১৭

ইইউর কাছেও স্বীকৃতি পাচ্ছে না জেরুজালেম

সহিংসতার শঙ্কা মধ্যপ্রাচ্যজুড়ে

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছে না ইউরোপীয় ইউনিয়নও (ইইউ)। ইইউর কাছে জেরুজালেম স্বীকৃতি আদায়ের জন্য ব্রাসেলসে গেলেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হতাশ হয়েছেন। ইইউর পররাষ্ট্রনীতি-বিষয়ক প্রধান ফেদেরিকা মঘারিনি বলেছেন, জেরুজালেমকে রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে আমাদের নীতিতে পরিবর্তন হচ্ছে না। গতকাল সোমবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ব্রাসেলস সফরে ইইউ নেতাদের সঙ্গে বৈঠক করেন। গত ২০ বছরে এই প্রথম কোনো ইসরায়েলি প্রধানমন্ত্রী ব্রাসেলস সফর করলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেম সিদ্ধান্তকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়েই চলছে বিক্ষোভ। এদিকে মার্কিন প্রেসিডেন্টের হঠকারী সিদ্ধান্তের ফলে মধ্যপ্রাচ্যে সহিংসতার শঙ্কা দেখছেন আরব দেশগুলোর প্রতিনিধিত্বকারী ২২ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। তাদের দাবিÑএটি আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন। এর কোনো আইনি তাৎপর্য নেই এবং এটি ‘অকার্যকর’ এবং এর ফলে শুধু ইসরায়েল-ফিলিস্তিনই নয় বরং মধ্যপ্রাচ্যজড়েই সহিংস ঘটনা ঘটতে পারে।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর আশা যে, যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে ইউরোপও জেরুজালেমকে তার দেশের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং ইউরোপের দেশগুলো একে একে তাদের দূতাবাস জেরুজালেমে নিয়ে যাবে। প্রেসিডেন্ট ট্রাম্পের ওই ঘোষণাকে স্বাগত জানিয়ে তিনি বলেন, জেরুজালেম তিন হাজার বছর ধরে ইহুদি জনগণের রাজধানী ছিল। কিন্তু ইইউ পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোঘারিনি বলেন, এ বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি এবং এ ক্ষেত্রে আমরা ‘আন্তর্জাতিক ঐকমত্যকেই’ অনুসরণ করব। আমরা বিশ্বাস করি যে, ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের একমাত্র বাস্তবসম্মত সমাধান হচ্ছে, দুই-রাষ্ট্রভিত্তিক সমাধানÑযার দুটিরই রাজধানী হবে জেরুজালেম। মোঘারিনি বিশ্বের সর্বত্র ইহুদিদের ওপর সব ধরনেরও আক্রমণেরও নিন্দা করেন।

কায়রোতে গত রোববার শেষ হওয়া এক জরুরি বৈঠকের পর আরব লীগের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, গত বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন, তা ‘আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন’। এর কোনো আইনি তাৎপর্য নেই এবং এটি ‘অকার্যকর’। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় বৈঠকটি শুরু হয়। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী করতে চায়।

ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনার মাধ্যমেই জেরুজালেমের মর্যাদা নির্ধারিত হতে হবে, দীর্ঘদিন ধরে এটাই যুক্তরাষ্ট্রের অনুসৃত নীতি ছিল। অন্যদিকে পুরো জেরুজালেমকেই নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছিল ইসরায়েল। ট্রাম্প যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতি বিসর্জন দিয়ে ইসরায়েলের ওই দাবিকেই স্বীকৃতি দিয়েছেন। বৈঠকে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জিব্রান ব্যাসিল, মার্কিন দূতাবাস ইসরায়েলের তেলআবিব থেকে জেরুজালেমে হস্তান্তর ঠেকাতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনার জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানান।

এদিকে বাহরাইনে মানামা ডায়ালগ ইভেন্ট নামে এক বার্ষিক নিরাপত্তা সম্মেলনে সৌদি প্রিন্স তুরকি আল ফয়সাল বলছেন, এ ঘোষণা জঙ্গি গ্রুপগুলোর জন্য অক্সিজেনের মতো কাজ করবে এবং তা মোকাবিলা করা কঠিন হবে। প্রিন্স তুরকি আল ফয়সাল ২০ বছর ধরে সৌদি আরবের গোয়েন্দা বাহিনীর প্রধানের দায়িত্ব পালন করছেন।

লেবাননের রাজধানী বৈরুতের উত্তরে মার্কিন দূতাবাসের কাছে বিক্ষোভ চলাকালে প্রতিবাদকারীদের সঙ্গে লেবাননের নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছে। প্রতিবাদকারীরা বৈরুতের উত্তরে আওকার জেলায় অবস্থিত মার্কিন দূতাবাসের কাছে অবস্থান নিয়ে দূতাবাসের দিকে পাথর নিক্ষেপ করে এবং রাস্তায় আগুন জ্বালায়। প্রতিবাদকারীদের বাধা দিতে দূতাবাসমুখী প্রধান সড়কে ব্যারিকেড বসিয়েছিল নিরাপত্তা বাহিনী। এ ছাড়া মিসর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান ও মরক্কোতে বড় ধরনের বিক্ষোভ হয়। সব বিক্ষোভ থেকেই আহত ও আটক হওয়ার ঘটনার খবর পাওয়া গেছে। ফিলিস্তিনের গাজা ও পশ্চিত তীর থেকেও ইসরায়েলি সেনাদের রাবার বুলেট হামলায় কয়েকজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ইসরায়েলের সেনাবাহিনী গাজা থেকে তাদের ভূখ-ে আসা একটা সুড়ঙ্গ ধ্বংস করে দিয়েছে বলে জানিয়েছে। সেনাবাহিনীর মুখপাত্র জোনাথন কনরিকাস বলেছেন, গোয়েন্দা বার্তা জানিয়েছে সুড়ঙ্গটি হামাস তৈরি করেছে এবং গাজা থেকে এসেছে। ধ্বংসপ্রক্রিয়ায় কী ধরনের ক্ষতি হয়েছে, সে ব্যাপারে ইসরায়েল উদ্বিগ্ন নয়। ইসরায়েল সাম্প্রতিক সময়ে এটা নিয়ে দ্বিতীয় সুড়ঙ্গ ধ্বংস করল। এর আগে গত ৩০ অক্টোবর হামাসের একটি সুড়ঙ্গ ধ্বংস করে দিয়েছিল।

ইসরায়েল বরাবরই জেরুজালেমকে তাদের রাজধানী বলে মনে করে আসছে। অন্যদিকে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী বলে মনে করেÑযা ইসরায়েল ১৯৬৭ সালে দখল করে নেয়। জেরুজালেমের ওপর ইসরায়েলের দাবি কখনোই আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। ইসরায়েলে সব দূতাবাসগুলোই অবস্থিত তেলআবিবে। জেরুজালেমে ইহুদি, খ্রিস্টান ও ইসলামÑএই তিন ধর্মেরই পবিত্র স্থান আছে।

ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর ব্যাপক ফিলিস্তিনি ও বিভিন্ন দেশ ক্ষোভ ও নিন্দা জানায়। একে কেন্দ্র করে বিক্ষোভ ও সহিংসতা হয়-যাতে এ পর্যন্ত চারজন নিহত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist