নিজস্ব প্রতিবেদক

  ০৫ এপ্রিল, ২০২৪

ভ্যাট বসছে মেট্রোরেলের টিকিটে, বাড়বে ভাড়া

আগামী জুলাই থেকে মেট্রোরেল কর্তৃপক্ষকে দেওয়া করছাড় প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে টিকিটের ওপর বসবে ভ্যাট। ভাড়া বাড়বে মেট্রোরেলের। মেট্রোরেল পরিষেবা পুরোপুরি চালু না হওয়ায় গত বছর মেট্রোরেলের টিকিটের মূল্যে ভ্যাট ছাড় দিয়েছিল এনবিআর। এর আগে একজন এনবিআর কর্মকর্তা বলেছিলেন, এখন এনবিআর এই খাত থেকে আরো রাজস্ব আদায়ের লক্ষ্যে সেই ভ্যাট মওকুফ প্রত্যাহার করতে চায়। মেট্রো পরিষেবার ভ্যাট থেকে রাজস্ব বোর্ড বছরে প্রায় ১০০ কোটি টাকা রাজস্ব আদায় করতে পারবে।

ওই এনবিআর কর্মকর্তা জানান, আইন অনুযায়ী, এসি ও নন-এসি উভয় ধরনের রেলওয়ে পরিষেবার জন্য ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২-এর ধারা ২৬-এ শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ও প্রথমণ্ডশ্রেণির নন-এসি রেল পরিষেবা- কোনোটিতেই যাত্রী পরিবহনের জন্য ভ্যাটছাড় দেওয়া হয়নি। মেট্রোরেল যেহেতু সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত, তাই এই পরিষেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য বলে জানান তিনি। ওই এনবিআর কর্মকর্তা আরো বলেন, ১৫ শতাংশ ভ্যাট আরোপের পর ন্যূনতম দূরত্বের টিকিটের মূল্য হবে ২৩ টাকা, যা বর্তমানে ২০ টাকা। আর সর্বোচ্চ দূরত্বের টিকিটের মূল্য ১০০ থেকে বেড়ে ১১৫ টাকা হবে। ডিএমটিসিএলের উপ-প্রকল্প পরিচালক (জনসংযোগ) নাজমুল ইসলাম ভূঁইয়া জানান, বর্তমানে প্রতিদিন গড়ে ২.৭ লাখ যাত্রী মেট্রোরেলে যাতায়াত করেন।

সূত্র অনুসারে, এ পর্যন্ত এক দিনে সর্বোচ্চ ২.৭৫ লাখ যাত্রী চলাচল করেছেন। এতে গড়ে ২.৭ লাখ যাত্রী মাথাপিছু ৫০ টাকা খরচ করলে মোট টিকিট বিক্রির পরিমাণ দাঁড়ায় ১.৩৫ কোটি টাকা। অতিরিক্ত ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হলে এনবিআর প্রতিদিন অতিরিক্ত ২০.২৫ লাখ টাকা রাজস্ব আদায় করতে পারবে। এর ফলে বছরে প্রায় ৭৪ কোটি টাকা বাড়তি রাজস্ব পাবে সংস্থাটি। প্রাথমিকভাবে, ডিএমটিসিএল উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত এমআরটি-৬ পরিচালনা করলেও বর্তমানে মেট্রোরেল উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত চলছে। ডিএমটিসিএল ২০২৫ সালের মধ্যে কমলাপুর স্টেশন পর্যন্ত কার্যক্রম সম্প্রসারিত করার লক্ষ্য ঠিক করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close