নিজস্ব প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৪

মন্ত্রীদের তৎপরতা

পাটের ন্যায্যমূল্য পাচ্ছেন না চাষিরা

- পাটমন্ত্রী

বাংলাদেশের পাটের মান ভালো হলেও চাষিরা তাদের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। বিষয়টি স্বীকার করে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। গতকাল রবিবার রাজধানীর মতিঝিলে অবস্থিত পাট অধিদপ্তরে আয়োজিত এক মতবিনিময় সভায় বিষয়টি নিয়ে কথা বলেন তিনি।

জাহাঙ্গীর কবির নানক বলেন, কৃষকরা তাদের উৎপাদিত পাটের ন্যায্যমূল্য পাচ্ছেন না। উৎপাদন থেকে শুরু করে বাজারজাতের মাঝে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্যের কারণে প্রকৃত চাষিরা বঞ্চিত হচ্ছেন বলেও জানান তিনি।

সভায় আরো উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট সচিব মো. আবদুর রউফ এবং পাট অধিদপ্তরের মহাপরিচালক ড. সেলিনা আক্তার। মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের মুখোমুখি হন বস্ত্র ও পাটমন্ত্রী। এ সময় নিজেকে কৃষকের সন্তান ও পাটচাষের টাকায় পড়াশোনা সম্পন্ন হয়েছে উল্লেখ করে পাটমন্ত্রী বলেন, উৎপাদিত পাটের ন্যায্যমূল্য না পাওয়াসহ পাটচাষিদের নানা দুর্ভোগের বিষয়ে আমি অবগত। মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর থেকেই এ বিষয়ে কাজ করছেন বলেও জানান তিনি। এ সময় সাংবাদিকদের অন্য প্রশ্নের জবাবে পাটপণ্যের রপ্তানির বাজার সম্প্রসারণের বিষয়ে সরকার কাজ করছে বলে উল্লেখ করেন পাটমন্ত্রী।

তিনি বলেন, বর্তমানে বিশ্বে পাটের রপ্তানি বাজারে বাংলাদেশ শক্তিশালী অবস্থানে রয়েছে। বর্তমানে পাট রপ্তানি থেকে আয় ১ বিলিয়ন ডলার। এই রপ্তানিকে দ্বিগুণ করার পরিকল্পনা রয়েছে। এজন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে পাটজাত পণ্যের বহুমুখীকরণের উদ্যোগের কথা উল্লেখ করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close