নিজস্ব প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৪

বৈদ্যুতিক গোলযোগে সোয়া এক ঘণ্টা বন্ধ মেট্রোরেল

বৈদ্যুতিক গোলযোগে ঢাকার মেট্রোরেল চলাচল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় ট্রেনের ভেতর এবং স্টেশনে স্টেশনে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। টঙ্গীতে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হওয়ায় গতকাল রবিবার সকাল থেকেই মেট্রোরেলে যাত্রীদের প্রচণ্ড চাপ ছিল। এর মধ্যে বিকেল পৌনে ৩টার দিকে ট্রেনগুলো হঠাৎ যাত্রাপথেই থমকে দাঁড়ায়। পরে জানা যায়, বৈদ্যুতিক লাইনে সমস্যা থেকে এ জটিলতা। মেট্রোরেলের নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, শেওড়াপাড়া কাজীপাড়া এলাকার মাঝামাঝি মেট্রোরেলের ক্যাবল ছিঁড়ে যাওয়ায় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

মেট্রোরেল পরিচালনাকারী ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির মহাব্যবস্থাপক (ইলেকট্রিক্যাল) মীর মনজুর রহিম বলেন, বিকেল পৌনে ৩টার দিকে উত্তরা সাউথ থেকে শেওড়পাড়া পর্যন্ত বৈদ্যুতিক লাইনে সমস্যা দেখা দেয়। ১ ঘণ্টা ২০ মিনিট বন্ধ থাকার পর বিকেল ৪টা ১ মিনিটে শুরু হয় মেট্রোরেলের চলাচল। এর আগে ট্রেন বন্ধ থাকায় স্টেশনে স্টেশনে ভিড় বাড়তে থাকে। একপর্যায়ে বিভিন্ন স্টেশনের গেট বন্ধ করে দেওয়া হয়। অনেকে টিকিট কিনেও যাত্রা বাতিল করেন।

যাত্রী কামাল মোশাররফ জানান, তিনি মিরপুর থেকে প্রেস ক্লাবের দিকে যাচ্ছেন। দুপুর ২টা ৪০ মিনিটে শেওড়াপাড়া স্টেশনের কিছু আগে চলতি ট্রেন হঠাৎ থেমে যায়। ট্রেনে হাজারো যাত্রী ছিল। সেখানে দেড় ঘণ্টার মতো ট্রেন আটকে ছিল। যাত্রীরা অনেকে ট্রেন থেকে নেমে যান।

মতিঝিলগামী যাত্রী সৈয়দ আহমেদ বলেন, এক ঘণ্টা আগে টিকিট কিনেছি। কিন্তু ট্রেন আসছে না। শেষ পর্যন্ত টিকিট ফেরত দিয়ে এখন নেমে এলাম। কিন্তু টাকা ফেরত দেয়নি। কাজী শুভ্র নামে আরেক যাত্রী বলেন, আমিও এক ঘণ্টা আগে স্টেশনে গিয়ে দাঁড়িয়েছিলাম। কিন্তু ট্রেন আসছে না অনেকক্ষণ ধরে। এজন্য নিচে নেমে এসেছি।

এমআরটি পুলিশের অতিরিক্ত সুপার মাহমুদ খান বলেন, কাজীপাড়ায় বৈদ্যুতিক ত্রুটির কারণে মেট্রো রেল চলাচল বন্ধ ছিল। স্টেশনগুলোয় অনেক যাত্রী জমে যাচ্ছিল। অনেক ধরনের গুজব শোনা যাচ্ছিল এবং অনেক মানুষ স্টেশনে জড়ো হচ্ছিল। আমরা লোকজনকে মাইকিং করে বৈদ্যুতিক ত্রুটির বিষয়টি জানিয়েছি। পাশাপাশি তাদের অনুরোধ করেছি স্টেশনে ভিড় না করতে। পরে ট্রেন চলাচল স্বাভাবিক হয়ে যায়।

ঠিক কী ধরনের সমস্যা হয়েছে জানতে চাইলে ডিএমটিসিএলের জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম (সিগন্যালিংক) বলেন, মেট্রোরেলের ওভারহেড বৈদ্যুতিক লাইন ট্রিপ করায় ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছিল। সমস্যা সমাধান শেষে ৪টার দিকে শুরু হয় মেট্রোরেলের চলাচল।

এর আগে আখেরি মোনাজাত ফেরত যাত্রীদের চাপ সামলাতে না পেরে মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশনের ফটক এক ঘণ্টা বন্ধ রাখা হয়। দুপুর ১২টায় স্টেশনের ভেতরে প্রবেশ করার ফটক বন্ধ করে যাত্রীদের পরের স্টেশনে যাওয়ার অনুরোধ জানানো হয় মাইকে। তবে খোলা রাখা হয় বের হওয়ার ফটক।

মেট্রোরেলের মহাব্যবস্থাপক (অপারেশন) মো. ইফতেখার হোসেন বলেন, অতিরিক্ত চাপ সামলাতে না পেরে উত্তরা সেন্টার এবং দক্ষিণ স্টেশন থেকে টিকিট নেওয়ার পরামর্শ দেওয়া হয় যাত্রীদের। হঠাৎ করে যাত্রীদের ঢল নামায় তাদের দাঁড়ানোর মতো জায়গাও ছিল না। বাইরে আরো হাজার হাজার মানুষ। পরে দুপুর ১টার দিকে স্টেশনের ফটক আবার খুলে দেওয়া হয় বলে জানান মহাব্যবস্থাপক (সিগন্যাল) নজরুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close