নিজস্ব প্রতিবেদক

  ১১ জানুয়ারি, ২০২৪

বঙ্গভবনে ডাক পেলেন ৩৬ জন

দ্বাদশ জাতীয় সংসদের নতুন মন্ত্রিসভা গঠন হবে আজ বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এদিন বঙ্গভবনে শপথ নেবেন নতুন মন্ত্রীরা। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন মন্ত্রীদের শপথবাক্য পাঠ করাবেন। গতকাল বুধবার মন্ত্রিসভার সদস্য হিসেবে ৩৬ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া হয়েছে। তারা বঙ্গভবন থেকে ডাক পেয়েছেন। এদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন।

পূর্ণমন্ত্রী হিসেবে ডাক পেলেন যারা : বর্তমান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আইনমন্ত্রী আনিসুল হক, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, সাবের হোসেন চৌধুরী, ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আবদুস সালাম, নারায়ণ চন্দ্র চন্দ, উপাধ্যক্ষ আবদুস শহীদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ইয়াফেস ওসমান, সামন্ত লাল সেন, নাজমুল হাসান ও জিল্লুল হাকিম।

প্রতিমন্ত্রী হিসেবে ডাক পেলেন যারা : সিমিন হোসেন রিমি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মোহাম্মদ এ আরাফাত, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মুহিবুর রহমান, রুমানা আলী, শফিকুর রহমান চৌধুরী ও আহসানুল ইসলাম টিটু।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, বৃহস্পতিবার (আজ) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনের দরবার হলে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন নতুন মন্ত্রীদের শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন। এ উপলক্ষে প্রায় ১ হাজার ৪০০ অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করেছে বঙ্গভবন। এছাড়া নতুন মন্ত্রীদের জন্য ৪০টি গাড়ি প্রস্তুত করে রেখেছে সরকারি যানবাহন অধিদপ্তর। সেইসঙ্গে অতিরিক্ত আরো পাঁচটি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের বিষয়ে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। টানা তিন মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা শেখ হাসিনা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে বুধবার বঙ্গভবনে যান। সেখানে তাকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানান মো. সাহাবুদ্দিন। সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনে আওয়ামী লীগকে বিপুলভাবে বিজয়ী করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানান।

এর আগে বিকেল ৫টায় বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও তার সহধর্মিণী ড. রেবেকা সুলতানা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান। প্রধানমন্ত্রীও রাষ্ট্রপ্রধান ও তার পত্নীকে ফুলের তোড়া উপহার দেন। মন্ত্রিপরিষদ সচিব এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ উপমন্ত্রী ছিলেন। এবার টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। একইসঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা টানা চতুর্থবার এবং পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close