প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ মার্চ, ২০২৩

যুক্তরাষ্ট্রে ব্যাংক আমানতে বিমার জন্য অনুরোধ

যুক্তরাষ্ট্রে ব্যাংকিং খাতে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ পরিস্থিতিতে ব্যাংকগুলো তাদের সংগঠন ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন বা এফডিআইসিকে অনুরোধ করেছে, সব ধরনের আমানতে যেন দুই বছর পর্যন্ত বিমা দেওয়া হয়।

মিডস আইজ ব্যাংক কোয়ালিশন অব আমেরিকা (এমবিসিএ) এরই মধ্যে ফেডারেল ডিপোজিটের কাছে অনুরোধ জানিয়ে এ ব্যাপারে চিঠি পাঠিয়েছে। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চিঠিতে এমবিসিএ বলেছে, এ মুহূর্তে সব অঙ্কের আমানতে বিমা দেওয়া হলে ছোট ও মাঝারি ব্যাংকগুলো থেকে গ্রাহকদের আমানত তুলে নেওয়ার হিড়িক থামবে। এতে ব্যাংক খাতে স্থিতিশীলতা ফিরবে এবং এ খাতের ওপর মানুষের আস্থা ফিরবে।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) বন্ধ হয়ে যাওয়ার পর থেকেই সিগনেচার ব্যাংকের গ্রাহকরা আমানত তুলে নিতে শুরু করেন। সে ঘটনায় তাদের শেয়ারদর পড়তে শুরু করে। শুধু তা-ই নয়, সিগনেচার ব্যাংকের সমকক্ষ আরো কয়েকটি ব্যাংকের শেয়ারদরও পড়ে যায়।

তা সত্ত্বেও ব্যাংকিং খাতের বিশেষজ্ঞরা আশাবাদী ছিলের, এই ঝড় মোকাবিলা করা যাবে। কারণ, রবিবার সকালে গ্রাহকদের অর্থ তুলে নেওয়ার গতি অনেকটাই কমে এসেছিল। কিন্তু একপর্যায়ে নিয়ন্ত্রক সংস্থা তাদের জানায়, তারা ব্যাংকটি বন্ধ করে দিতে যাচ্ছে। এ কথা শোনার পর ব্যাংকের নেতৃত্বের মাথায় যেন আকাশ ভেঙে পড়ে।

বিমার আশ্বাস না মেলায় যুক্তরাষ্ট্রের মাঝারি মানের ব্যাংকগুলো বিপদে পড়েছে। বিমাবিহীন আমানতকারীরা ছোট ও মাঝারি ব্যাংকগুলো থেকে জেপি মর্গান ও সিটি ব্যাংকের মতো বড় ব্যাংকগুলোতে আমানত সরিয়ে নিচ্ছে। এ পরিস্থিতিতে এমবিসিএ মরিয়া হয়ে এফডিআইসির কাছে এ আবেদন করেছে।

এদিকে সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) ও সিগনেচার ব্যাংক বন্ধ হওয়ার পর পতনের ঝুঁকিতে আছে দেশটির আরেক ব্যাংক ফার্স্ট রিপাবলিক ব্যাংক। তবে সান ফ্রান্সিসকোভিত্তিক এ ব্যাংকের পতন ঠেকাতে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কয়েকটি ব্যাংক। জেপি মর্গান ও সিটি গ্রুপের নেতৃত্বে ১১টি ব্যাংক ফার্স্ট রিপাবলিককে ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলার আমানত দিচ্ছে।

এ ছাড়া নগদ অর্থের সংকটে পড়া আমেরিকান ব্যাংকগুলো গত সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের কাছ থেকে ৩০ হাজার কোটি ডলার ধার করেছে। তবে এ অর্থের প্রায় অর্ধেক পেয়েছে দুটো হোল্ডিং কোম্পানি, যাদের মালিকানাধীন দুই ব্যাংক মার্কিন কর্তৃপক্ষ এক সপ্তাহের মধ্যে বন্ধ ঘোষণা করেছে।

অ্যাসোসিয়েটেড প্রেসকে উদ্ধৃত করে ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ান জানিয়েছে, ফেডারেল রিজার্ভের তথ্য বলছে, সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংকের দুই হোল্ডিং কোম্পানি সব মিলিয়ে ১৪ হাজার ৩০০ কোটি ডলার ধার করেছে।

ফেডারেল রিজার্ভের একটি বিশেষ ঋণসুবিধা রয়েছে, যাকে বলা হয় ‘ডিসকাউন্ট উইন্ডো’। এটি দীর্ঘদিন ধরেই চালু রয়েছে। এ সুবিধা থেকে গত সপ্তাহে অতিরিক্ত ১৫ হাজার ৩০০ কোটি ডলার ব্যাংকগুলো ধার করেছে। এটি রেকর্ড। কারণ, সাধারণত সপ্তাহে এ খাত থেকে ৪০০ থেকে ৫০০ কোটি ডলার ধার করা হয়।

এই ডিসকাউন্ট উইন্ডো থেকে ব্যাংকগুলো ৯০ দিনের জন্য অর্থ ধার করতে পারে।

গত রবিবার চালু করা আরেকটি ঋণ কর্মসূচির আওতায় ফেডারেল রিজার্ভের বাইরে আরো ১ হাজার ১১৯ কোটি ডলার ধার দিয়েছে। ব্যাংকগুলো এখান থেকে ঋণ নিয়ে তাদের অর্থের প্রবাহ বাড়াতে এবং আমানতকারীদের অর্থ পরিশোধ করতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close