নিজস্ব প্রতিবেদক

  ০৭ অক্টোবর, ২০২২

জলবায়ু পরিবর্তন

জনস্বাস্থ্য ঝুঁকিতে নারী ও শিশু

করোনাভাইরাস মহামারির প্রকোপ এখনো সেই অর্থে থামেনি। এর মধ্যেই বিশ্বব্যাপী জলবায়ুর বিরূপ প্রভাব বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে জনস্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে বলে মনে করা হচ্ছে। আর এ ধরনের পরিস্থিতিতে সবচেয়ে বড় ভুক্তভোগী হয় নারী ও শিশুরা। ফলে নারী ও শিশুসহ সমাজের অপেক্ষাকৃত ‘অবহেলিত শ্রেণির’ জন্য এখনই পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন দুর্যোগ এবং জলবায়ু বিশারদ ইন্ডিয়ান রিসার্চ অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা ও পরিচালক ডা. শাবানা খান।

শাবানা খান বলেন, ‘কোভিড-১৯ চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা দেখেছি, কম আয়ের দেশগুলোর জনস্বাস্থ্য পরিস্থিতি কী ধরনের অবস্থার সম্মুখীন হয়েছে। উচ্চ জনসংখ্যার ঘনত্ব, দারিদ্র্য, বন্যা, ঝড়, ভূমিকম্প বা মহামারির মতো সংক্রামক রোগের ছড়াছড়ির সময়ে একটি সামগ্রিক অবস্থা আমরা দেখতে পাই। দুর্বলতাগুলো এ সময়ে ধরা পড়ে।’

তবে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হওয়া সত্ত্বেও অন্যান্য দেশের চেয়ে এখানকার পরিস্থিতি ভিন্ন। একই রকমভাবে জনস্বাস্থের ঝুঁকি এখানে মোকাবিলা করা হয় না। এ ক্ষেত্রে বাংলাদেশের ‘ইউনিক এক্সপোজ’ রয়েছে। বয়স বা লিঙ্গের পরিপ্রেক্ষিতে সমাজের কোনো একটি শ্রেণিকে বিশেষ ‘দুর্বল’ হিসেবে অবহিত করতে চাই না। যেমন শিশুরা রোগ, অপুষ্টি এবং দারিদ্র্যের কারণে ঝুঁকিপূর্ণ হতে পারে। তবে ঢালাওভাবে সবাই সমান ঝুঁকিপূর্ণ নয়। একইভাবে দুর্বল অর্থনৈতিক অবস্থা এবং স্বাস্থ্যসেবার কারণে নারীরা দুর্বল হতে পারে, তবে তাদের দুর্বলতা সময় এবং স্থানভেদে আলাদা। এজন্য সংশ্লিষ্ট ব্যক্তি ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের দুর্বলতা চিহ্নিত করে সেসবের দিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত।

ডা. শাবানা খান আরো বলেন, এটি কার্যকরী একটি পদক্ষেপ হবে, অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায়। কেননা যখন গণহারে আক্রান্ত হওয়ার মতো অবস্থা তৈরি হয়, তখনো কেউ কেউ সুরক্ষিত থাকেন। যারা বেশি আক্রান্ত হন, সেই শ্রেণি বা সম্প্রদায়ের দিকে মনোযোগ দিতে হবে। এজন্য স্থানীয় কার্যক্রম বাড়াতে হবে। সুষ্ঠুভাবে পরিচালনা করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close