সুমন ইসলাম, মুন্সীগঞ্জ

  ২৮ জুন, ২০২২

শৃঙ্খলা ফিরেছে কড়াকড়িতে

স্বপ্নের পদ্মা সেতু চালুর প্রথম দিনেই বেশ কয়েকটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। সেই পরিস্থিতি এড়াতে সাধারণ মানুষ যেন পদ্মা সেতুতে চলাচলের সময় নির্ধারিত বিধি মেনে চলে, সেজন্য অতিরিক্ত কড়াকড়ি আরোপ করা হয়েছে। হেঁটে বা মোটরসাইকেল নিয়ে সেতুতে কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি। সেতুতে না নামার জন্য টোল প্লাজা এলাকায় মাইকিং করা হয়েছে। সকাল থেকে টহল দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা। এতে পদ্মা সেতু পারাপারে শৃঙ্খলা ফিরেছে উদ্বোধনের দুদিন পর গতকাল সোমবার।

গত রবিবার পদ্মা সেতুতে ঘুরতে গিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণের মৃত্যু হয়। পরে সেতুতে মোটরবাইক চলাচল বন্ধ করা হয়। তবে নিষেধাজ্ঞা সত্ত্বেও সোমবার মোটরসাইকেল ওঠে পদ্মা সেতুতে। চালিয়ে নয়, পিকআপে তুলে নিয়ে পদ্মা সেতু পার করা হয়। এক মোটরসাইকেলচালক বলেন, সড়কে দুর্ঘটনা হতেই পারে। যে সমস্যা হয়েছে, সেগুলো নিয়ন্ত্রণে কাজ করা যেতে পারে। তাই বলে মোটরসাইকেল নিষিদ্ধ করা ভালো সিদ্ধান্ত নয়। যদি কোনো বাস দুর্ঘটনায় পড়ে, তাহলে কি বাস চলাচলও নিষিদ্ধ হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন বলেন, রবিবার মোটরসাইকেল আরোহীদের কারণে কিছু বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। দুটি প্রাণ ঝরেছে। বাধ্য হয়ে সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ রাখতে হয়েছে। সেতুসংশ্লিষ্ট সব মহল মিলে সিদ্ধান্ত হয়েছে, সেতুর নিরাপত্তা, মানুষের নিরাপত্তা ও দুর্ঘটনা রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করবে। তাই সোমবার সকাল থেকে সেতুতে কয়েকটি দলে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা টহল দিচ্ছেন।

গত শনিবার স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে ওঠে সাধারণ মানুষ। আর সোমবার থেকে যান চলাচল শুরুর পর অনেকেই আসেন স্বপ্নের এই সেতু পার হওয়ার অভিজ্ঞতা নিতে। সবার আগে সেতু পার হওয়ার প্রবণতায় আগের রাত থেকেই হাজার হাজার যানবাহন জড়ো হতে থাকে মাওয়া প্রান্তে। এসব গাড়ির বড় অংশ ছিল মোটরসাইকেল। ফলে গতকাল সোমবার সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে সরকার। এ সিদ্ধান্তের ফলে যানবাহন কম দেখা গেছে। বাসের সংখ্যাও ছিল বেশ কম।

মাওয়া প্রান্তের পুলিশ ও টোল প্লাজা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গতকাল ভোর ৬টা থেকেই মোটরসাইকেল আরোহীরা এই প্রান্তের টোল প্লাজায় আসতে শুরু করেন। জোর করে সেতুতে ওঠার চেষ্টা করেন তারা। বাধা পেয়ে সকাল ৯টার দিকে বাইকাররা টোল প্লাজার সামনে অন্যান্য যানবাহন চলাচল আটকে দেন। এ সময় প্রায় আধঘণ্টার জন্য টোল প্লাজার চারটি লেন দিয়ে অন্য কোনো যান পার হতে পারেনি। এক পর্যায়ে ফেরি চালু হওয়ার খবর পেয়ে মোটরসাইকেলচালকরা শিমুলিয়া ঘাটের দিকে চলে যান।

সেতুর মাওয়া প্রান্তের টোলপ্লাজার ব্যবস্থাপক হাসিবুল হামিদুল হক বলেন, রবিবার যে ব্যারিয়ারটি ভেঙে গিয়েছিল, সেটা ঠিক হয়ে গেছে। মোটরসাইকেল যেহেতু বন্ধ রয়েছে, তার জন্য চাপ অনেকটা কমে গেছে। আসলে আমাদের একটা আবেগের ব্যাপার, যার জন্য রবিবার চাপ ছিল।

এদিকে পদ্মা সেতুতে অবৈধভাবে পার্কিং করার অপরাধে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে এক প্রাইভেট কার চালককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুর দেড়টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল কবীর প্রাইভেট কার চালক ফখরুল আলমকে এক হাজার টাকা জরিমানা করেন।

আশরাফুল কবির জানান, কুমিল্লা থেকে প্রাইভেট কারে চালকসহ ছয় যুবক পদ্মা সেতু দেখতে আসেন। মাওয়া টোলপ্লাজায় টোল দিয়ে সেতুতে উঠেন। মাঝ সেতুতে প্রাইভেট কার থামিয়ে সেলফি তুলছিলেন। তিনি আরো জানান, পদ্মা সেতুতে গাড়ি পার্কিং অবৈধ, তাই চালককে জরিমানা করা হয়। একই সঙ্গে ভবিষ্যতে সেতুতে গাড়ি পার্কিং না করার জন্য তাকে সতর্ক করা হয়েছে।

শিমুলিয়া ঘাট ট্রাফিক পুলিশের পরিদর্শক মো. জিয়াউল ইসলাম বলেন, সকাল সাড়ে ৬টার দিকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোল প্লাজা এলাকায় বাইকাররা জড়ো হতে থাকেন। সে সময় সেতুতে উঠতে না পারায় বাইকাররা কিছু ঝামেলা করার চেষ্টা করেন। পরে আমরা আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করি। তারা ফেরি সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে শিমুলিয়া ঘাটে ফেরি চালুর ব্যবস্থা করেন। সে সময় মোটরসাইকেলের যাত্রীরা শিমুলিয়া ঘাটে চলে যান। ফেরিতে পদ্মা নদী পাড়ি দেন তারা।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহম্মেদ জানান, পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ। ফলে ঘাটে অনেক মোটরসাইকেল জড়ো হয়। এ অবস্থায় সকাল সোয়া ১০টার দিকে ১১৯টি মোটরসাইকেল নিয়ে শরীয়তপুরের মাঝিকান্দি ঘাটের উদ্দেশে ছেড়ে যায় কুঞ্জলতা ফেরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close