নিজস্ব প্রতিবেদক

  ২০ জুন, ২০২২

কুমিল্লায় চায়ের টেবিলে এখনো ভোটের রেশ

কুমিল্লায় সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে ভোটের মাঠে যে রাজনৈতিক উত্তাপ, উৎসাহ ও উদ্দীপনা ছড়িয়ে পড়েছিল তা প্রশমিত হতে শুরু করেছে। স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে কুমিল্লা নগরী। তবে বিশ্লেষণ, আলোচনা ও মুখরোচক গালগপ্পের রেশ রয়ে গেছে অলিগলির বন্ধুমহল, রাজনৈতিক দলের নেতাকর্মীদের আড্ডা ও চায়ের টেবিলে।

নগরবাসীদের অনেকেই জানান, বৃষ্টি ও বন্যার খবর এখনো ভোটের মাঠের ফলাফল নিয়ে যে আলোচনা ও বিশ্লেষণ তাকে ছাপিয়ে যেতে পারেনি। বরং বৃষ্টির কারণে অলস সময় এসে যাওয়ায় ছোট ছোট আড্ডা হচ্ছে এবং আলোচনায় জুড়ে থাকছে ভোটের মাঠের বিষয়গুলো।

গতকাল রবিবার সিটি পার্কের পেছনে নজরুল ইনস্টিটিউটের সামনের খোলা জায়গায় কয়েকজন জটলা করে কথা বলছিলেন। তাদের আলাপ চলছিল সিটি করপোরেশন নির্বাচনে ভোটের মাঠের হিসাব-নিকাশ নিয়ে। একজনকে বলতে শোনা গেল, ‘ভোটের লড়াইটা হয়েছে বেশ জম্পেশ। আওয়ামী লীগের নৌকার প্রার্থী জয়লাভ করবে বোঝা যায়নি। ফলাফলেই বড় পরিবর্তন ঘটে গেছে নগরীর ক্ষমতার ভারসাম্যে। মেয়র পদে মনিরুল হক সাক্কু যুগের অবসান হয়েছে, আরফানুল হক রিফাতের হাত ধরে কুমিল্লা সিটি করপোরেশন প্রথমবারের মতো পেয়েছে আওয়ামী লীগের মেয়র।

গতকাল বৃষ্টি আর মেঘলা আকাশের ছায়া আড্ডাবাজদের আলাপে বাড়তি রস যোগ করেছে। কুমিল্লায় নৌকা ভাসাইছে রিফাত- এই সংলাপ এখন নগরীর সাধারণ সংলাপে পরিণত হয়েছে। আরো একটি সংলাপ মুখে মুখে ফিরছে; সেটি হলো- কায়সারের ঘোড়া সাক্কুর ঘড়িরে গিল্লাখাইছে।

এই নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত এবং টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কুর মধ্যে ভোটের লড়াই হয়েছে একেবারে প্রায় সমানে সমান। সাক্কু এই নির্বাচনের আগে পরপর দুই মেয়াদে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র ছিলেন। তিনি কুমিল্লা বিএনপির নেতা। বিএনপি ছেড়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি এবার নির্বাচনে মেয়র পদে প্রার্থী হন। ভোট গণনার প্রথম থেকেই নৌকার রিফাতের সঙ্গে তার পার্থক্য ছিল পিঠাপিঠি। কখনো এগিয়ে ছিলেন রিফাত, কখনো সাক্কু তাকে ডিঙিয়ে যাচ্ছিলেন। তাতে উত্তেজনা বাড়ছিল দুই শিবিরে। নগরবাসীও ভাসছিলেন উত্তেজনায়, কে জেতে কে হারে- এই নিয়ে। ১০১টি কেন্দ্রের ভোট গণনায় সাক্কু সামান্য ব্যবধানে এগিয়ে ছিলেন রিফাতের চেয়ে। সমন্বিত ফলাফল ঘোষণা করা হচ্ছিল জেলা শিল্পকলা একাডেমিতে স্থাপিত ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে। এক পর্যায়ে সেখানে উপস্থিত হন সাক্কু। এ সময় রিফাতের সমর্থকরা হট্টগোল শুরু করলে পুলিশ তাদের ধাওয়া দিয়ে বের করে দেয়। এ ঘটনায় কিছু সময় ফল ঘোষণা বন্ধ থাকে। রাত সাড়ে ৯টায় ১০৫টি কেন্দ্রের মধ্যে সবকটির ফলাফলে আওয়ামী লীগ প্রার্থী আরফানুল হক রিফাতকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী। সেখানে বলা হয়, নৌকা মার্কার প্রার্থী পেয়েছেন ৫০ হাজার ৩১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাক্কু পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট। রিফাত ৩৪৩ ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নির্বাচন কমিশনের বিরুদ্ধে ‘ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের’ অভিযোগ এনে বেরিয়ে যান সাক্কু। এর বেশি তিনি আর কিছু বলেননি। তবে যে অভিযোগ তিনি করেছেন, একই সন্দেহের কথা বলাবলি করছেন বিএনপি সমর্থক অনেকেই। নির্বাচনী সহিংসতা হতে পারে আশঙ্কায় নির্বাচনী এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হলেও বড় ধররের কোনো সহিংস ঘটনা ঘটেনি বা মারামারি হয়নি, বড় কোনো অনিয়মের অভিযোগও প্রার্থীরা কেউ করেননি।

কুমিল্লা নগরীতে বিভিন্ন আড্ডায় যে বিষয়টি বেশি আলোচিত হচ্ছে, তা হলো- এই ভোটে চমক দেখিয়েছেন মেয়র পদে ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। তিনিও বিএনপি দল ছেড়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। নির্বাচনে তিনি পেয়েছেন প্রায় ৩০ হাজার ভোট। তার ঘোড়া প্রতীকই বিএনপির ভোট ব্যাংকে হানা দিয়েছে এবং সাক্কুর টেবিল ঘড়ি মার্কার পরাজয় ঘটেছে বলে অনেকের ধারণা।

কান্দিরপাড়ে গতকাল রবিবার বিকালে পথের পাশে ছায়ায় দাঁড়িয়ে কথা বলছিলেন তিন বন্ধু। তারা তিনজনই মাঝবয়সি এবং বৃষ্টির কারণে বাইরে কাজে যাননি। তাদেরই একজন বলছিলেন, এখানে বলা চলে জয় সাক্কুরই হয়েছে। নির্বাচনী ময়দানে প্রতিকূল অবস্থার মধ্যেও এত ভোট পেয়েছে সে! কায়সার না দাঁড়ালে হয়তো অনায়াসেই জিতে যেত সাক্কু। নাম প্রকাশে অনিচ্ছুক এই কুমিল্লা নগরবাসী মনে করেন, ভোট গণনায় কোনো কারচুপি হয়নি। এখানে জয়-পরাজয়ে ভোটের ব্যবধান খুব কম। আর সমস্যাটা সেখানেই। এত অল্প ভোটের ব্যবধান কোনো প্রার্থী হেরে গেলে সে ফলাফল কেউই সহজে মানতে চায় না।

কুমিল্লা নগরীর অনেক বাসিন্দাই জানান, এই নগরীর মানুষ খুবই শান্তিপ্রিয়। এ নির্বানের ফলাফল যাই হোক, বিজয়ী ও পরাজিত প্রার্থীরা সবাই নগরীর উন্নয়ন ও নগরবাসীর মঙ্গলের জন্য সবার সঙ্গে সহযোগিতা করেই এগিয়ে যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close