নিজস্ব প্রতিবেদক

  ১৯ জুন, ২০২২

তামাক-ধূমপানে বছরে মৃত্যু লক্ষাধিক

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তামাকপণ্যের ওপর ২৫ শতাংশ রপ্তানি শুল্ক পুনর্বহালের দাবি জানিয়ে আত্মা ও প্রজ্ঞা নামের দুটি সংগঠন। সিগারেটের খুচরা মূল্যের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং ১ শতাংশ স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ বহাল রাখার আহ্বান জানান সংগঠন দুটি। তারা জানান, বাংলাদেশে প্রতি বছর তামাক ব্যবহার ও ধূমপানের কারণে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করছে।

গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘২০২২-২৩ বাজেটে তামাক কর ও মূল্য পদক্ষেপ প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে লিখিত এসব দাবি তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান বলেন, আমরা চাই এই সমাজটা সুন্দর হোক। মুক্তিযুদ্ধের চেতনায় এই দেশের মানুষ এগিয়ে যাক। তাদের স্বাস্থ্য ভালো থাকুক। তাদের শিক্ষা-দীক্ষার সুযোগ সৃষ্টি হোক। তিনি আরো বলেন, তামাকের কারণে যে শুধু মৃত্যুবরণ করছে বিষয়টি এমন নয়, অনেকে ছেলেমেয়ে শিক্ষা থেকে ঝরে পড়ছে। বছরে ১ লাখ ৬১ হাজার মানুষ শুধু মারা যাচ্ছে এমন নয়, যেখানে তামাক হয় সেখানের ছেলেমেয়েরা ৪০ বছর পরই বৃদ্ধ হয়ে যায়, অসুস্থ হয়ে যায়। সরকারকে এই বিষয়গুলোর দিকে খেয়াল রাখতে হবে। আমি মনে করি না, সরকার বিষয়গুলো জানে না। তারা এই দেশের মানুষ, বিদেশ থেকে আসেন নাই। প্রস্তাবিত বাজেট খুব বেশি পরিবর্তন হয়নি উল্লেখ করে খলীকুজ্জামান বলেন, বাজেট লেখা হয়ে গেলে ?খুব বেশি পরিবর্তন হয় না। তারপরও আমরা আমাদের কথাগুলো বলে যাব। আমরা আশাবাদী।

প্রস্তাবিত বাজেটে ধোঁয়াবিহীন তামাকপণ্য জর্দা এবং গুলের মূল্যের ওপর কর আগের মতোই রাখার বিরোধিতা করে বক্তারা বলেন, দেশের ৩ কোটি ৭৮ লাখ তামাক ব্যবহারকারীর মধ্যে ২ কোটি ২০ লাখ ধোঁয়াবিহীন তামাক ব্যবহারকারী। নারীদের মধ্যে এই পণ্য ব্যবহারের প্রবণতা বেশি। এই বিশাল জনগোষ্ঠীকে স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষা করার কোনো উদ্যোগ নেই প্রস্তাবিত বাজেটে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close