নিজস্ব প্রতিবেদক

  ১৪ মে, ২০২২

হজের নিবন্ধন ১৬ মে থেকে

এ বছরের হজের নিবন্ধনের কার্যক্রম ১৬ মে থেকে শুরু হবে বলে জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। করোনাভাইরাসের কারণে গত দুই বছর বন্ধ থাকার পর সৌদি আরবে পবিত্র হজ পালন করতে ইচ্ছুক এমন হজযাত্রীদের ১৮ মে এর মধ্যে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে এবং টাকা জমা দেওয়ার সময়সীমাও এটি।

মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, হজযাত্রী হিসেবে নিবন্ধনের জন্য প্রার্থীর কমপক্ষে সাত মাসের মেয়াদের (৪ জানুয়ারি ২০২৩ পর্যন্ত) একটি পাসপোর্ট থাকতে হবে। নিবন্ধনের পর কোনো প্রার্থী যদি হজে যেতে না পারেন তাহলে কেবল বিমানভাড়া ও খাবার বাবদ নেওয়া টাকা ফেরত দেওয়া হবে। তবে কোনো প্রার্থী যদি বিমানের টিকিট নিশ্চিত হওয়ার পর হজযাত্রা বাতিল করেন তাহলে তিনি সেই টিকিটের টাকা ফেরত পাবেন না। এ ছাড়া কোরবানির উদ্দেশে প্রত্যেক হজযাত্রীকে অতিরিক্ত ৮১০ সৌদি রিয়াল সঙ্গে নেওয়ার জন্যও বলা হয়েছে।

এদিকে, এ বছর পবিত্র হজের জন্য নিবন্ধনকারীদের মধ্যে ১০ হাজারেরও বেশি মুসল্লির বয়স ৬৫ বছর পেরিয়ে যাওয়ায় মক্কায় যেতে পারছেন না। করোনায় দুই বছর বন্ধ থাকার পর এ বছর থেকে হজ পালনের সুযোগ পাচ্ছেন বাংলাদেশের মুসল্লিরা। তবে সৌদি সরকারের চাহিদামতো সুযোগ পাচ্ছে মাত্র ৫৭ হাজার ৫৮৫ জন। যারা ২০২০ সালের নিবন্ধিত এবং প্রাক-নিবন্ধনের সর্বশেষ ২৫ হাজার ৯২৪ পর্যন্ত এ বছর হজের সুযোগ পাবে। তবে এই ৫৭ হাজারের মধ্যে প্রায় ১০ হাজার মুসল্লির বয়স পেরিয়ে গেছে ৬৫ বছর। শর্ত অনুযায়ী তারা এবার হজে যেতে পারবেন না।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ হবে। এর আগে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়। এবার সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১-এ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২-এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে প্যাকেজে খরচ ধরা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা। বেসরকারিভাবে এজেন্সিগুলোর ‘সাধারণ প্যাকেজ’-এর মাধ্যমে হজ পালনে খরচ হবে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close