প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ মে, ২০২২

নারী সাংবাদিককে হত্যা ইসরায়েলি সেনাদের

ফিলিস্তিনে আলজাজিরার এক সাংবাদিককে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। নিহত ফিলিস্তিনি-আমেরিকান ওই নারী সাংবাদিকের নাম শিরীন আবু আকলেহ। গতকাল বুধবার পশ্চিম তীরের জেনিন শহরে এ ঘটনা ঘটেছে। আলজাজিরার অভিযোগ, ইসরায়েলি বাহিনী ‘ঠাণ্ডা মাথায়’ এবং ‘ইচ্ছাকৃতভাবে’ ৫১ বছর বয়সি শিরিনকে গুলি করে। একই ঘটনায় তার প্রযোজকও গুলিবিদ্ধ হন। ইসরায়েলি সেনাবাহিনী সাংবাদিকদের টার্গেট করে গুলি চালানোর কথা অস্বীকার করেছে। সাংবাদিক নিহতের ঘটনায় দুঃখপ্রকাশ ও দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি ও আলজাজিরার।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শিরিন আবু আকলেহ জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে নিহত হয়েছেন। তার মাথায় গুলি লেগেছিল। খুবই সংকটজনক অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। এ ঘটনায় আরেকজন ফিলিস্তিনি সাংবাদিক, আল জাজিরার প্রযোজক আলি সামুদির পিঠে গুলি লাগে। তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, তার অবস্থা স্থিতিশীল।

পশ্চিম তীর থেকে আলজাজিরার সংবাদদাতা নিদা ইব্রাহিম জানিয়েছেন, জেনিন শহরে ইসরায়েলি অভিযানের খবর সংগ্রহের সময় সাংবাদিক শিরীন আবু আকলেহকে গুলি করে হত্যা করেছে দখলদাররা। তিনি বলেন, এখন পর্যন্ত আমরা যা জানি তা হলো, ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় তার (শিরীন) মৃত্যুর ঘোষণা দিয়েছে। শিরীন জেনিনে সংঘটিত ঘটনাগুলোর খবর সংগ্রহ করছিলেন, বিশেষ করে দখল করা পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় একটি শহরে ইসরায়েলি অভিযানের বিষয়ে। সেই সময় তিনি মাথায় গুলিবিদ্ধ হন। নিদা ইব্রাহিমের কথায়, এটি শিরীনের সঙ্গে কাজ করা সাংবাদিকদের জন্য একটি বড় ধাক্কা।

মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, গুলিবিদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই মারা যান শিরীন আবু আকলেহ।

এ ঘটনায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, এই ঘটনার জন্য তিনি পুরোপুরি ইসরায়েলি সরকারকেই দায়ী করেন। এই ঘটনার নিন্দা জানিয়ে তিনি বলেন, ‘সত্যকে আড়াল করা এবং নীরবে অপরাধ চালিয়ে যাওয়ার লক্ষ্যে এভাবে সাংবাদিকদের টার্গেট করে হামলা দখলদারদের নীতিরই অংশ।’

তবে ইসরায়েলি সামরিক বাহিনী সাংবাদিকদের টার্গেট করে গুলি চালানোর কথা অস্বীকার করেছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট দাবি করেছেন, গোলাগুলি চলার সময় ‘সম্ভবত’ ফিলিস্তিনি বন্দুকধারীদের গুলি লেগেছিল এদের গায়ে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, বুধবার সকালে তাদের সৈন্যরা এবং নিরাপত্তা বাহিনী জেনিনের শরণার্থী শিবিরে হামলা চালিয়েছিল ‘সন্দেহভাজন সন্ত্রাসবাদীদের’ ধরতে। এই অভিযানের সময় ফিলিস্তিনি বন্দুকধারীরা সৈন্যদের দিকে গুলি চালিয়ে এবং বোমা নিক্ষেপ করে। সৈন্যরা তখন বন্দুকধারীদের দিকে গুলি চালায়।

ইসরায়েলে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত টম নাইডস বলেছেন, তিনি সাংবাদিক আবু আকলেহের মৃত্যুতে গভীরভাবে দুঃখিত এবং তার মৃত্যুর একটি পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী জেনিনের শরণার্থী শিবিরে নিয়মিতই হানা দেয়। সম্প্রতি ইসরায়েলের রাস্তায় ইসরায়েলি আরব এবং ফিলিস্তিনিরা অনেকগুলো হামলা চালানোর পর এ রকম অভিযান আরো বাড়ানো হয়। ইসরায়েলে এসব হামলায় ১৭ জন ইসরায়েলি এবং দুজন ইউক্রেনিয়ান নিহত হয়।

অন্যদিকে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযানে নিহত হন অন্তত ২৬ জন ফিলিস্তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close