জিয়াউদ্দীন রাজু

  ২৩ নভেম্বর, ২০২১

আতঙ্ক গাজীপুরের ‘মেয়র হাউসে’

গাজীপুরের ‘মেয়র হাউসে’ এখন আতঙ্ক বিরাজ করছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমের সেই বাড়িতে ভিড় লেগে থাকত। কিন্তু আওয়ামী লীগ থেকে বহিষ্কার ও তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থার ঘোষণা আসার পর থেকে সে বাড়িটিতে এখন সুনসান নীরবতা। এরই মধ্যে অনেক ধরনের আতঙ্ক কাজ করছে মেয়র হাউস ঘিরে। চলতে পারে দুদক অভিযান, হানা দিতে পারে পুলিশ, হতে পারে একাধিক মামলা-মোকদ্দমাও। এর মধ্যে গত রবিবার সন্ধ্যায় মেয়র জাহাঙ্গীর গ্রেপ্তার হয়েছেন- এমন গুজব ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। গুঞ্জন ওঠে পাড়ার চায়ের দোকানগুলোতেও। সবার জানার আগ্রহ একটাই- কি হতে পারে পদস্খলিত এ মেয়রের!

মেয়র জাহাঙ্গীরের বাড়ির এক কর্মচারী জানান, বাড়িতে আগের মতো লোকজন নেই। স্যারও কারো সঙ্গে দেখা করেন না। সবাই মামলা আতঙ্কে আছি। লোকজনের মুখে শুনি স্যারের নামে মামলা হবে। স্থানীয় কাউন্সিলরদের সঙ্গে আলাপকালে অন্তত তিনজন কাউন্সিলর সুনির্দিষ্টভাবে জানান, ‘ব্যক্তিগতভাবে এখনো মামলার সিদ্ধান্ত হয়নি। মামলা হতে পারে। দল চাইলে আমরা মামলা দেওয়ার পক্ষে। এছাড়াও মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে কথা বলতে শুরু করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। তারা জানিয়েছেন, জাহাঙ্গীর মেয়র পদে থেকে প্রভাব বিস্তারের মাধ্যমে অনেক অর্থবিত্ত হাতিয়েছেন বলে বেশ জনশ্রুতি আছে। পদে থাকায় আগে কেউ মুখ না খুললেও এখন অনেকেই অভিযোগ দিবেন বলে কানাঘুষা হচ্ছে চতুর দিকে। এক্ষেত্রে বেশি সোচ্ছার রয়েছেন পোশাক ব্যবসায়ীরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, এরই মধ্যে মেয়রের বাড়ি থেকে সব মালামাল সিটি করপোরেশন ভবনে স্থানান্তর করতে হয়েছে। আশপাশে কাজ চলতো বিধায় সিটি করপোরেশনের বিভিন্ন গাড়ি ও যন্ত্রাদি মেয়রের বাসার বাউন্ডারিতে রাখা হতো। দুর্নীতি দমন কমিশনের কেউ হঠাৎ বাড়িতে অভিযান চালাতে পারে সন্দেহে মালামালগুলো সিটি করপোরেশনে সরিয়ে নেওয়া হচ্ছে। গত শনিবার থেকে নিজের আইনজীবীদের সঙ্গে শলা-পরামর্শেই কেটেছে জাহাঙ্গীরের। নিজে ফেঁসে যেতে পারেন এমন সম্ভাব্য জায়গাগুলোতে ফাঁকফোকর বন্ধ করার চেষ্টা করছেন বিতর্কিত এই মেয়র। মূলত কাজ না থাকায় বাড়ির ভেতরে বসে এসব করেই সময় পার করছেন মেয়র। সিটি করপোরেশনের কয়েকজন কর্মকর্তার সঙ্গেও শলা-পরামর্শ করেছেন। জাহাঙ্গীর মনে করছেন, এ পর্যায়ে তার নামে মামলাও দেওয়া হতে পারে। তাই চেষ্টা করছেন যাতে মামলা ঠেকানো যায়।

মেয়র জাহাঙ্গীরের ‘মেয়র’ পদের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘গাজীপুরের মেয়র জাহাঙ্গীরের বিষয়ে আইন পর্যালোচনা করা হচ্ছে, আরও দুই-একদিন সময় লাগবে। তারপরই বলা যাবে যে ওনার অবস্থান কী হবে? আইনগত দিক দেখার আগে এখনই বলা যাচ্ছে না তার বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে।’

প্রসঙ্গত, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের নিয়ে একটি মন্তব্যের অডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ার ঘটনায় গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সিটি মেয়র জাহাঙ্গীর আলম সরকারকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close