মানিকগঞ্জ ও শিবালয় প্রতিনিধি

  ২৮ অক্টোবর, ২০২১

পাটুরিয়ায় ফেরিডুবি

১০ ট্রাক ও ১১ মোটরসাইকেল পানির নিচে

মানিকগঞ্জের পাটুরিয়ায় যমুনা নদীতে ১৪টি ট্রাক ও ১৪টি মোটরসাইকেল নিয়ে একটি ফেরিডুবির দুর্ঘটনা ঘটেছে। গতকাল বুধবার সকাল পৌনে ১০টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ঘাট এলাকায় ভেড়ার পর তলা ফেটে পানি উঠে শাহ আমানত নামের একটি ফেরি উল্টে এই দুর্ঘটনা ঘটে। বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪টা ট্রাক ও ৩টা মোটরসাইকেল উদ্ধার করা হয়। উদ্ধার তৎপরতা চলমান রয়েছে। দুর্ঘটনায় ১২ জন আহত হয়েছেন, স্থানীয় ক্লিনিক থেকে চিকিৎসা নিয়ে তারা বাড়ি চলে যান। তবে নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। কেউ নিখোঁজ রয়েছেন কিনা তা নিশ্চিত করতে পারেননি উদ্ধারকারী দল। এ ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে চার সদস্যের তদন্ত টিম গঠন করা হয়েছে বলে জানিয়েছেন মানিকগঞ্জের জেলা প্রশাসক আবদুল লতিফ।

এছাড়া দুর্ঘটনার কারণ তদন্তে সাত সদস্যের কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে নৌপরিবহন সচিবের কাছে রিপোর্ট দিতে বলা হয়েছে। গতকাল রাতে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার জাহাঙ্গীর আলম খান এ তথ্য নিশ্চিত করেন।

বিআইডব্লিউটি সূত্র জানায়, দৌলতদিয়া ঘাট থেকে আমানত শাহ নামের একটি ফেরি পাটুরিয়া ঘাটে উদ্দেশে ছেড়ে আসে। ফেরিটি পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে ভেড়ার পর ফেরির তলা ফেটে পানি উঠতে থাকে। এক পর্যায়ে কাত হয়ে উল্টে ডুবে যায়।

ওই ফেরির ঢাকাগামী যাত্রী মোটরসাইকেল আরোহী যশোর জেলার মনিপুর গ্রামের অমল ভট্টাচার্য এবং চুয়াডাঙ্গা জেলার ট্রাকচালক আহম্মেদ ইকতিয়ার জানান, দৌলতদিয়া থেকে ছেড়ে এসে মাঝ নদীতে আসার পর ফেরিতে পানি উঠতে শুরু করেছে বলে জানান সেখানকার ইঞ্জিনিয়ার শাহিন মিয়া। ঘাটে ভেড়ার পর তাড়াহুড়া করে যাত্রীরা নামতে শুরু করে। এছাড়া নামতে পেরেছিল দুইটি ট্রাক এবং দুইটি মোটরসাইকেল। এর পরপরই ফেরিটি উল্টে যায়। ধারণা করা হচ্ছে ট্রাকচালকরা ট্রাকের সঙ্গে পানিতে ডুবে গেছে। তবে বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী হামজা একটি ট্রাক ও দুইটি মোটরসাইকেল উদ্ধার করেছে। চুয়াডাঙ্গার আহাম্মেদ ইশতিয়াক বলেন, মাঝ নদীতে আসার পর ফেরিতে পানি ওঠা শুরু করে। পাটুরিয়া ৫নং ঘাটে আসার পর তিনটা কাভার্ডভ্যান নামার পরই ফেরিটি ওল্টে যায়। জীবন বাঁচানোর জন্য মোটরসাইকেলটি রেখেই নদীতে ঝাঁপ দেই। স্থানীয় কয়েকজন আমাকে টেনে পাড়ে তোলেন।

ডুবে যাওয়া ওই ফেরির ইঞ্জিনিয়ার শাহিন মিয়া জানান, তলা ফেটে পানি উঠে ফেরিটি পাটুরিয়া ঘাটে এসে ভেড়ার পর ডুবে যায়। এ কারণে যাত্রীদের অনেকেই নামতে পেরেছেন। ফেরির বেশির ভাগ ট্রাক ও মোটরসাইকেল পানির নিচে।

বিআইডব্লিউটিসির আরিচা অফিসের ডিজিএম জিল্লুর রহমান জানান, ফেরিটি ১৫ ট্রাক ও ১৪টি মোটরসাইকেল নিয়ে ডুবে যায়। পরে ফেরি ও গাড়িগুলো উদ্ধার করার জন্য বিআইডব্লিউটিএ উদ্ধারকারী জাহাজ ও ফায়ার সার্ভিসের লোকজন উদ্ধার করার চেষ্টা করছেন। তবে এখন পর্যন্ত কোনো লাশ পাওয়া যায়নি।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির নির্বাহী প্রকৌশলী রুবেলুজ্জামান জানান, এ নৌ-রুটের ১০টি রো রো বড় ফেরির মধ্যে আমানত শাহসহ ৭টি ফেরি ৪০ বছরের পুরোনো। ফেরিগুলো কয়েক দিন পরপরই বিকল হয়ে পড়ে। পুরোনো থাকার কারণে তলা ফেটে ফেরিতে পানি ওঠে।

ওসি ফিরোজ কবির জানান, ওই ফেরির ৪-৫ জন যাত্রী আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। সাবেক নৌমন্ত্রী শাহজাহান খানসহ মানিকগঞ্জ পুলিশ সুপার গোলাম আজাদ খানসহ বিআইডব্লিউটিসির এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পরিবহন করপোরেশন আরিচা কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান জানান, ডুবে যাওয়া ফেরিতে ১৭টি পণ্যবাহী ট্রাক ও ১৪টি মোটরসাইকেল ছিল। এ সময় তাদের চালক ও হেলপারও ছিল। তবে কোনো নিহতের ঘটনা ঘটেনি। ফেরিতে থাকা ট্রাক ও মোটরসাইকেল উদ্ধারে ফায়ার সার্ভিস, ডুবুরি ও সেনাবাহিনীসহ অন্যান্য বাহিনীর সদস্যরা কাজ করছেন।

এ বিষয়ে মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ বলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানোয়ারুল হককে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। দ্রুতই তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close