নিজস্ব প্রতিবেদক

  ২৭ অক্টোবর, ২০২১

আরো ৬ মৃত্যু শনাক্ত ২৭৬

দেশের চার বিভাগে গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ২৭৬ জন; আর মৃত্যু হয়েছে ছয়জনের। তবে এ সময় চার বিভাগে করোনাভাইরাস আক্রান্ত কারো মৃত্যু হয়নি; এক বিভাগে নতুন রোগীও শনাক্ত হয়নি। গতকাল মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) মতে, কোনো এলাকায় করোনাভাইরাসের সংক্রমণ হার ১০ শতাংশের বেশি হলে সেটিকে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’, ৫-১০ শতাংশের মধ্যে হলে ‘মাঝারি ঝুঁকিপূর্ণ’ এবং ৫ শতাংশের নিচে হলে ‘স্বল্প ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ২৪ ঘণ্টায় র‌্যাপিড অ্যান্টিজেন ও আরটি-পিসিআর পদ্ধতিতে ১৯ হাজার ১৮৪টি নমুনা পরীক্ষা করে ২৭৬ জনের করোনাভাইরাসে শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১ দশমিক ৪৪ শতাংশ। নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত আক্রান্ত দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৮ হাজার ২৫৭ জনে, আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮৩৪ জনের। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। এ সময় সুস্থ হয়েছেন ৪৪০ জন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ১৫ লাখ ৩২ হাজার ১৮০ জন।

গত বছর থেকে দুটি আলাদা ওয়েভে দেশে করোনার উচ্চসংক্রমণ দেখা গেলেও চলতি বছরের জুনের প্রথমার্ধ থেকেই করোনা শনাক্তের পরিমাণ ব্যাপকহারে বাড়তে শুরু করে। তবে বর্তমানে শনাক্তের সংখ্যা অনেকটাই কমেছে। গত ২৪ ঘণ্টায় ঢাকা, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। এর আগে গত বুধবার ঢাকা বিভাগে শূন্য মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। গত বছরের এপ্রিলের পর ঢাকা বিভাগে সেটাই ছিল প্রথম মৃত্যুহীন দিন। এর আগে গত শনিবার ময়মনসিংহ বিভাগে একদিনে কোনো নতুন রোগী শনাক্ত হয়নি।

গত জুলাই-আগস্ট দুই মাস টানা শতাধিক মৃত্যু হলেও সেপ্টেম্বর মাসের শুরু থেকে তা কমেছে। একই সময় সংক্রমণ কমে ৫ শতাংশের নিচে আসায় এ পরিস্থিতিকে ‘স্বল্প ঝুঁকিপূর্ণ’ বলছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআর।

প্রখ্যাত ভাইরোলজিস্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেছেন, পরপর দুই সপ্তাহ করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে থাকলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে বিবেচনা করা যায়। তবে এ সময়ও স্বাস্থ্যবিধি মানতে হবে সবাইকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close