রাজিবুল ইসলাম

  ২৫ অক্টোবর, ২০২১

ক্যাচ মিসে ম্যাচ মিস

এমন ম্যাচ হাত ফসকে যাবে সেটি হয়তো ভাবেনি বাংলাদেশ। ১৭২ রানের টার্গেট দিলে সব দলই জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী থাকে। গতকাল তেমন আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশও। তবে কাল হয়ে দাঁড়াল ক্যাচ মিসের মহড়া। ম্যাচে শুধু একটি নয় দুটি ক্যাচ মিস করেছেন লিটন দাস। আর তার খেসারত হিসেবে দল পেল ৫ উইকেটের পরাজয়।

১৭২ রানের লক্ষ্যে শারজাহর মাঠে ব্যাটসম্যানদের জন্য অনেক চ্যালেঞ্জিং। বাংলাদেশও শুরু করল স্পিন দিয়েই। মূলপর্ব দিয়ে বিশ্বকাপের প্রথম ম্যাচে নামা নাসুমকে প্রথম ওভারেই বোলিংয়ে আনেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ওভারেই কুশাল পেরেরাকে বোল্ড করে শূন্য হাতে ফেরান নাসুম। পাওয়ার প্লেতে মাহমুদউল্লাহ বোলিংয়ে আনেন আরো তিন বোলারকে। মুস্তাফিজুর বাদে বোলিংয়ে আসেন মাহেদী, সাকিব ও সাইফুদ্দিন। ৬ ওভার শেষে শ্রীলঙ্কা ১ উইকেট হারিয়ে সংগ্রহ করে ৫৪ রান, যা লঙ্কানদের ম্যাচে এগিয়ে রাখে। সপ্তম ওভারে মুস্তাফিজুরকে আনেন ক্যাপ্টেন। ফিজের ওভারে ১৩ রান, ৭ ওভার শেষে লংকানদের নিয়ে যায় ৬৭ রানে। নবম ওভারের শুরুর বলে ত্রাতা হয়ে আসেন সাকিব আল হাসান। নিসানকাকে নিজের আর্ম বলে বোল্ড করেন তিনি। এরপর আভিস্কা ফার্নান্দোকেও ইয়র্কারের ফাঁদে ফেলে শূন্য রানে ফেরান সাকিব। সাকিবের ১ রানের ওভারের পর ৭২ রানে ৩ উইকেটে শ্রীলঙ্কা।

১০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৮০ রান করে শ্রীলঙ্কা। শেষ ১০ ওভারে লঙ্কানদের দরকার ৯২ রান। সেখান থেকেই বড় একটা পার্টনারশিপ গড়ে ফেলে শ্রীলঙ্কা। শেষ ৩৫ বলে শ্রীলঙ্কার দরকার ৫০ রান। ততক্ষণে উইকেটে টিকে যাওয়া দুই ব্যাটসম্যানের ক্যাচই মিস করেছেন লিটন।

জীবন পাওয়া রাজাপাকশে পরের ওভারে তাণ্ডব চালালেন। সাইফুদ্দিনের ওভারে ২২ রান নিলেন তিনি। শেষ চার ওভারে শ্রীলঙ্কার দরকার ২৪ রান। ১৭ ওভার শেষে শ্রীলঙ্কা করে ১৫৯ রান। খুব সহজেই ম্যাচটা জিতে নেয় শ্রীলঙ্কা।

এর আগে লঙ্কানদের বিপক্ষে ইনিংস শুরু করতে নেমে দেখেশুনে খেলতে থাকেন লিটন দাস ও নাঈম শেখ। ব্যাট হাতে ভালোই এগোচ্ছিলেন দুজন। যখন মনে হচ্ছিল পাওয়ার-প্লের ৬ ওভারে কোনো উইকেট হারাচ্ছে না টাইগাররা, তখনই বাধে বিপত্তি। কুমারার করা ইনিংসের ষষ্ঠ ওভারের পাঁচ নম্বর বলটি মিড অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে শানাকার হাতে ধরা পড়েন লিটন।

১৬ বলে ১৬ রান করে যখন লিটন মাঠ ছেড়ে বেরিয়ে আসছিলেন তখনই তার কাছে গিয়ে কিছু একটা বলে বসলেন কুমারা। জবাব এলো লিটনের পক্ষ থেকেও। এরপর লেগে গেল ক্যাচ মিসে স্বপ্নভঙ্গ বাংলাদেশের ধাক্কাধাক্কি। নাঈম শেখ পেছন থেকে এসে কুমারাকে ধাক্কা দিয়ে সরালেন লিটনের কাছ থেকে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে দেখে শেষমেশ আম্পায়ারই ছুটে এসে থামালেন তিনজনকে। দুই দলের মাঠের লড়াইয়ে এমন চিত্র যেন ইদানীং নিয়মিত দৃশ্য হয়ে উঠেছে।

লিটনের আউটের পর ব্যাট হাতে নেমেই আগ্রাসী হওয়ার চেষ্টা করেন সাকিব আল হাসান। তবে মরুর দেশে সে ঝড় চলল না বেশিক্ষণ। ইনিংসের অষ্টম ওভারে করুণারতেœর লেগ স্টাম্পের উপর করা বলের লাইন মিস করেন সাকিব। বল সরাসরি আঘাত হানে স্টাম্পে। ফেরেন ৭ বলে ১০ রান করে।

দুই উইকেট হারানোর পর ব্যাট হাতে স্বরূপে ফেরেন নাঈম শেখ, সঙ্গে যোগ দেন মুশফিকুর রহিম। দীর্ঘদিন রান খরায় ভোগা মুশফিক আজ বিধ্বংসী রূপ নেন, অপরপ্রান্তে নাইমের ব্যাটেও রান আসে। তাতে স্কোর বোর্ডে রান উঠতে থাকে টি-টোয়েন্টির গতিতেই। নিজের মতো খেলে, নিজের গতিতে ব্যাট করে চলতি বিশ্বকাপে আরেকটি ফিফটির দেখা পান নাঈম। কুমারাকে মাথার ওপর দিয়ে চার মেরে ফিফটি পূর্ণ করেন ৪৪ বলে, ৪টি চারে। টি-টোয়েন্টিতে ২৫ ম্যাচে তার চতুর্থ ফিফটি এটি।

তবে পঞ্চাশোর্ধ্ব ইনিংশটি বেশিদূর আর টানতে পারেননি নাঈম। বিনুরা ফার্নান্দোকে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন ৬২ রানে। ৫২ বলের ইনিংসটি সাজান ৬টি চারের মারে। নাঈমের আউটে ভাঙে তৃতীয় উইকেটে মুশফিকের সঙ্গে ৭৩ রানের পার্টনারশিপ। নাঈম সাজঘরে ফেরার পর আফিফ হোসেনকে নিয়ে রানের চাকা সচল রাখেন মুশফিক। দুজনের চতুর্থ উইকেট পার্টনারশিপের মধ্যে ব্যক্তিগত ফিফটির স্বাদ পান মুশফিক। মাত্র ৩২ বলে আসে তার এই অর্ধশতক। ১১ ইনিংস ও প্রায় ২ বছর পর টি-টোয়েন্টি ফরম্যাটে ৫০ ছুঁলেন মুশফিক।

টি-টোয়েন্টিতে মুশফিকের ষষ্ঠ ফিফটি উদযাপনের পরই রানআউটে কাটা পড়েন আফিফ হোসেন। সতীর্থরা যেখানে ব্যাট হাতে রানে ফেরার বার্তা দিয়েছেন, সেখানে ব্যর্থই বলতে হবে আফিফকে। ৬ বলে ৭ রান করে আউট হন এই তরুণ। মুশফিক অবশ্য ফিফটির ইনিংসটি বড় করতে পারেননি বলের অভাবে। ৩৭ বলে ৫৭ রানে অপরাজিত থাকেন তিনি। যেখানে ৫টি চার ও ২টি ছক্কা হাঁকান মুশফিক। সঙ্গে শেষদিকে মাহমুদউল্লাহ রিয়াদের ৫ বলে ১০ রানের ইনিংসের কল্যাণে নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৭১ রানের পুঁজি পায় বাংলাদেশ। জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ১৭২ রান।

ম্যাচে লঙ্কানদের হয়ে চামিকা করুণারতেœ, বিনুয়া ফানান্দো ও লাহিরু কুমারা ১টি করে উইকেট নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close