নিজস্ব প্রতিবেদক

  ১৭ নভেম্বর, ২০১৯

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল গুহ, সম্পাদক আফজাল

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হিসেবে নির্মল রঞ্জন গুহ এবং সাধারণ সম্পাদক হিসেবে আফজালুর রহমান বাবু নির্বাচিত হয়েছেন। তারা দুজনেই আগের কমিটির সহসভাপতি ছিলেন, আর নির্মল রঞ্জন গুহ সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন। এদিকে স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলনের আগে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের সম্মেলন হলেও নেতৃত্বের নাম ঘোষণা করা হয় কেন্দ্রীয় সম্মেলনের সঙ্গে। এ হিসেবে ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সভাপতি হয়েছেন কামরুল হাসান রিপন এবং সাধারণ সম্পাদক হয়েছেন তারিক সাঈদ। অন্যদিকে ঢাকা মহানগর উত্তরের সভাপতি হয়েছেন ইসহাক মিয়া এবং সাধারণ সম্পাদক হয়েছেন আনিসুর রহমান নাইম।

গতকাল বুধবার সম্মেলনের দ্বিতীয় পর্বে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কেন্দ্রীয় কমিটির নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতারা স্বেচ্ছাসেবক লীগের প্রার্থীদের নিয়ে মঞ্চের পেছনে একটি কক্ষে ২০ মিনিট ধরে মিটিং করেন। সেখানে শীর্ষ পদের বিষয়ে কোনো সিদ্ধান্তে আসা যায়নি। প্রার্থীরা সংগঠনের শীর্ষ পদের বিষয়ে দলীয় সভাপতি শেখ হাসিনার ওপরে ছেড়ে দেন। তারা শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত হিসেবে মেনে নেন।

নতুন নেতৃত্বের নাম ঘোষণার আগে ওবায়দুল কাদের জানান, ‘কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সভাপতি পদে ছয়জন ও সাধারণ সম্পাদক পদে ১২ জনের নাম প্রস্তাব করা হয়। এই প্রার্থীদের মধ্যে সমঝোতা না হওয়ায় আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক এবং মহানগর উত্তর দক্ষিণের সভাপতি সাধারণ সম্পাদক মনোনীত করার নির্দেশনা দিয়েছেন। আমরা আশা করি, সবাই নেত্রীর সিদ্ধান্ত মেনে নেবেন।’ বাকি প্রার্থীরাও তা মেনে নিয়েছে। কোনো প্রার্থী তার দ্বিমত জানায়নি।

সংগঠনের দায়িত্ব পেয়ে নবনির্বাচিত সভাপতি নির্মল রঞ্জন গুহ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা আমাকে যে দায়িত্ব অর্পণ করেছেন তার আস্থার শতভাগ প্রতিদান দেওয়ার চেষ্টা করব। তিনি যেভাবে সংগঠনকে ঢেলে সাজাতে চাইবেন সেভাবেই পরিচালিত হবে। নবনির্বাচিত সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, ‘ভবিষ্যতে স্বেচ্ছাসেবক লীগ একটি দক্ষ এবং শক্তিশালী সংগঠন হিসেবে আবির্ভূত হবে। ভবিষ্যতে এই সংগঠনে ত্যাগী ও দুর্দিনের নেতাদের দায়িত্বে আনা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close