নাঈমুল হাসান ও রাজীবুল হাসান, টঙ্গী থেকে

  ১৭ ফেব্রুয়ারি, ২০১৯

কাল দ্বিতীয় ধাপ শুরু

আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগতীর

ইজতেমার প্রথম ধাপের আখেরি মোনাজাতে অংশ নিতে গতকাল শনিবার সকাল থেকেই চার দিক থেকে লাখ লাখ মুসল্লি হেঁটেই টঙ্গীর বিশ্ব ইজতেমা স্থলে জমায়েত হতে থাকেন। এক সময় ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মাঠের আশপাশের রাস্তা, অলিগলি, কামারপাড়া সড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও বিভিন্ন ভবনের ছাদে অবস্থান নেন অসংখ্য মানুষ। আখেরি মোনাজাতের সময় টঙ্গীর তুরাগতীর আমিন আমিন ধ্বনীতে মুখরিত হয়ে ওঠে।

বাদ ফজর থেকেই বাংলাদেশের মাওলানা মোহাম্মদ জোবায়ের শুরু করেন দিকনির্দেশনামূলক বয়ান। বয়ানে দুনিয়া ও আখিরাতের শান্তি, মুসলমানদের দ্বন্দ্ব নিরসন ও কল্যাণ কামনা করা হয়। পরে সকাল ১০টা ৪০ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। আমিন, আল্লাহুম্মা আমিন ধ্বনিতে টঙ্গীর আকাশ-বাতাস মুখরিত হয়ে ওঠে। ২৪ মিনিট ধরে চলা আরবি ও বাংলা ভাষায় মোনাজাত পরিচালনার সময় মুসল্লিরা নিজেদের অবস্থানে দাঁড়িয়ে কিংবা বসে আল্লাহর দরবারে হাত তোলে কান্নাকাটি করেন। আর এ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় মাওলানা জোবায়ের অনুসারীদের ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। স্যাটেলাইট টেলিভিশন ও এফএম রেডিওতে সরাসরি সম্প্রচারে দেশ-বিদেশের লাখ লাখ মানুষ একসঙ্গে মোনাজাতে অংশ নেন। আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী, গাজীপুর, উত্তরা, আশুলিয়াসহ আশপাশের এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান, কলকারখানা, মার্কেট, বিপণিবিতান, অফিসসহ সবকিছু বন্ধ ঘোষণা করা হয়।

মাঠ হস্তান্তর : আগের নির্দেশনা অনুযায়ী মোনাজাত শেষে মাওলানা জোবায়ের অনুসারীরা ইজতেমা মাঠ ত্যাগ করবেন। মাঠ বুঝিয়ে দেওয়া হবে প্রশাসনের কাছে। পরে প্রশাসন মাওলানা সাদ অনুসারীদের কাছে ময়দান বুঝিয়ে দেওয়ার পর আজ রোববার বাদ ফজর থেকে মাওলানা সাদ অনুসারীদের পরিচালনায় বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ শুরু হবে।

মোনাজাতে যা বলা হয় : হে আল্লাহ আমাদের জিন্দেগিতে আমাদের যত পাপ আছে তার সব মাফ করে দেন। আমাদের ইমানকে আরো মজবুত করে দেন। হে আল্লাহ আমাদের আপনার বান্দা হিসেবে কবুল করে নেন। বিশ্বের মুসলমানদের আপনি শান্তি কবুল করে দেন। জিন্দেগি থেকে নাফরমানি দূর করে দেন। আরো বলা হয়, হে আল্লাহ আপনি তো ক্ষমাশীল, আপনার কাছেই তো আমরা ক্ষমা চাইব। দ্বীনের ওপর আমাদের চলা সহজ করে দেন। আমাদের ওপর সন্তুষ্ট হয়ে যান। দুনিয়ার সব বালা-মুসিবত থেকে আমাদের হেফাজত করেন। নবীওয়ালা জিন্দেগি আমাদের নসিব করেন।

মুসল্লি ও পুলিশে মৃত্যু : ইজতেমায় আগত মুসল্লিদের মধ্যে শনিবার আরো দুই মুসল্লির মৃত্যু হয়েছে। এ নিয়ে গত তিন দিনে ছয় মুসল্লির মুত্যুর খবর পাওয়া গেছে। শনিবার ভোরে ঢাকা জেলার কদমতলা এলাকার আবুল হোসেন (৫৫) ও রাজবাড়ী জেলার বালিকান্দি থানার আবদুল আওয়ালের (৬৫) মৃত্যু হয়। এছাড়া গাজীপুরে বিশ্ব ইজতেমার দায়িত্ব পালন শেষে ফেরার পথে কাভার্ড ভ্যানচাপায় নজরুল ইসলাম (৫২) নামে এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছে বলে জানিয়েছে মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হুসেন। শনিবার বিকেলে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের মাওনা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ঘাতক কাভার্ড ভ্যান ও চালককে আটক করেছে পুলিশ।

ওসি বলেন, নিহতের বাড়ি সিরাজগঞ্জ জেলার সাহজাদপুর উপজেলার পাথালিয়াপাড়া গ্রামের বরকত প্রামাণিকের ছেলে। তিনি নওগাঁ জেলা পুলিশে কনস্টেবল পদে চাকরি করছিলেন।

পণ্যের মূল্যবৃদ্ধি : ইজতেমায় আগত মুসল্লিদের জন্য অস্থায়ীভাবে ইজতেমা ময়দানের আশপাশের বাজারে সব পণ্যের দাম কয়েকগুণ বেশি হাঁকছেন দোকানিরা। এতে কিছুটা বিপাকে পড়তে হচ্ছে মুসল্লিদের। নাটোর জেলা থেকে ইজতেমায় আগত এক মুসল্লি শরিফ হোসেন জানান, বয়লার মুরগি কেজিপ্রতি ৩০ টাকা ও গরুর মাংসে কেজিপ্রতি ৮০ টাকা বেশিতে বিক্রি হচ্ছে। এছাড়া শাকসবজির প্রতি কেজিতে ৮-১০ টাকা বেশি দিয়ে ক্রয় করতে হচ্ছে।

বিদেশি মুসল্লি : প্রথম ধাপের বিশ্ব ইজতেমা ময়দানে শতাধিক দেশের বিদেশি মুসল্লি আসেন। ইজতেমা আয়োজক কমিটির একাংশের মুরব্বি ইঞ্জিনিয়ার আবদুন নূর জানান, শুক্রবার বিকেল পর্যন্ত বিশ্বের অন্তত ১৫টি দেশের প্রায় ৪৩৯ জন বিদেশি মেহমান আসেন।

ভিআইপিদের অংশগ্রহণ : বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতে শরিক হন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ন কবির প্রমুখ ।

আগে বিশ্ব ইজতেমায় যৌতুকবিহীন বিয়ের প্রচলিত থাকলেও গত দুই বছর ধরে ইজতেমায় কোনো যৌতুকবিহীন বিয়ে হয়নি।

পর্যাপ্ত মাইক ব্যবস্থা : প্রথম ধাপের আখেরি মোনাজাত প্রচারের জন্য গণযোগাযোগ অধিদফতর ও গাজীপুর জেলা তথ্য অফিস বিশেষ ব্যবস্থা নেয়। গণযোগাযোগ অধিদফতর ইজতেমা ময়দান থেকে আবদুল্লাহপুর ও বিমানবন্দর রোড পর্যন্ত এবং গাজীপুর জেলা তথ্য অফিস ইজতেমা ময়দান থেকে চেরাগআলী, টঙ্গী রেলস্টেশন, স্টেশন রোড থেকে শহীদ আহসান উল্লাহ মাস্টার উড়াল সেতু ও আশপাশের অলিগলিতে পর্যাপ্ত মাইক সংযোগ দেয়া হয়।

ইজতেমায় নারীদের অংশগ্রহণ : ইজতেমায় নারীদের অংশ নেয়ার কোনো বিধান না থাকলেও আখেরি মোনাজাতে অংশ নিতে বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন বয়সী কয়েক হাজার নারী আগের দিন রাত থেকে ইজতেমা ময়দানের আশপাশে, বিভিন্ন মিলকারখানা, বাসাবাড়িতে ও বিভিন্ন দালানের ছাদে বসে আখেরি মোনাজাতে অংশ নেন।

ইজতেমার প্রথম দুই দিন ১৫ ও ১৬ ফেব্রুয়ারি তাবলিগের মুরব্বি মাওলানা মোহাম্মদ জোবায়েরের তত্ত্বাবধানে পরিচালিত হয়েছে। পরবর্তী দুই দিন ১৭ ও ১৮ ফেব্রুয়ারি সৈয়দ ওয়াসিফুল ইসলামের তত্ত্বাবধানে পরিচালিত হবে। সোমবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ বছরের ৫৪তম বিশ্ব ইজতেমা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close