নিজস্ব প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০১৯

উপজেলা নির্বাচন

চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ শুরু

উপজেলা পরিষদ নির্বাচন কেন্দ্র করে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। প্রথম দিনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেতে দেড় শতাধিক মনোনয়নপ্রত্যাশী ফরম কিনেছেন। গতকাল সোমবার বেলা ১১টা থেকে মনোনয়ন ফরম বিতরণের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ফরম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এদিকে, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে (৪৩টি) আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত হতে পারে ৮ ফেব্রুয়ারি। সেদিনই ঘোষণা হতে পারে আওয়ামী লীগের জন্য নির্ধারিত ৪৩টি সংরক্ষিত নারী আসনের প্রার্থীদের নাম।

সূত্র জানায়, উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে দলটির প্রার্থীও চূড়ান্ত করা হবে ওইদিন। বিকেল সাড়ে ৪টায় স্থানীয় সরকার নির্বাচন-সংক্রান্ত দলীয় মনোনয়ন বোর্ডের সভা বসবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এ সভা থেকেই চূড়ান্ত করা হবে সংরক্ষিত নারী আসনে মনোনীতদের তালিকা।

সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের প্রার্থিতা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আমরা ১ হাজার ৫১৮ জন মনোনয়নপ্রত্যাশীর আবেদন পেয়েছি। তাদের সবার জীবনবৃত্তান্ত এবং রাজনৈতিক ক্যারিয়ার যাচাই-বাছাই করেই সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরো বলেন, এরই মধ্যে প্রার্থী চূড়ান্ত করার প্রক্রিয়া আমরা প্রায় গুছিয়ে নিয়েছি। আগামী ৮ ফেব্রুয়ারি পার্লামেন্টারি বোর্ডের সভায় এ বিষয়ে আলোচনা হবে। দলীয় সভাপতির অনুমোদন পেলেই তার দিকনির্দেশনা অনুযায়ী প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। তবে দলের একনিষ্ঠ বিশ্বস্ত এবং ত্যাগী নেতাদের অগ্রাধিকার দেওয়া হবে। দলীয় সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই যাচাই-বাছাই কার্যক্রম পর্যালোচনা করবেন।

উপজেলা নির্বাচনে দিনের প্রথম মনোনয়ন ফরম কেনেন কেন্দুয়া উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশী আসাদুল হক ভূঁইয়া। এরপর দিনভর একে একে ফরম কেনেন মনোনয়নপ্রত্যাশীরা।

এদিকে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন হলেও মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীক ছাড়াই নির্বাচন হওয়ার সিদ্ধান্ত ছিল। তবে গতকাল জানা যায় মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদেও দলীয় প্রতীকে নির্বাচন হবে।

গতকাল শুরু হওয়া আওয়ামী লীগের ফরম বিতরণ কার্যক্রম চলবে ৮ ফেব্রুয়ারি দুপুর পর্যন্ত। ৫৯২টি উপজেলার মধ্যে চারটি ধাপে ৫৮০টি উপজেলায় হবে নির্বাচন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close