নিজস্ব প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০১৯

প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে ৫ পুরনো বহাল

মন্ত্রিসভায় চমক থাকলেও প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগে কোনো চমক থাকল না। প্রধানমন্ত্রীর আগের পাঁচ উপদেষ্টাই নিজ নিজ পদে বহাল রয়েছেন। নতুন মন্ত্রিসভার শপথ নেওয়ার এক সপ্তাহ পর গতকাল সোমবার এই পাঁচজনকে ফের উপদেষ্টা নিয়োগ করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক আদেশ জারি করা হয়।

তারা হলেন এইচ টি ইমাম, মসিউর রহমান, গওহর রিজভী, তৌফিক-ই-এলাহী চৌধুরী ও তারিক আহমেদ সিদ্দিক। এই পাঁচ উপদেষ্টাই মন্ত্রীর পদমর্যাদা ও বেতনভাতা পাবেন। নতুন সরকারের শপথ নেওয়ার দিন গত ৭ জানুয়ারি থেকে তাদের নিয়োগ কার্যকরা ধরা হয়েছে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম রাজনৈতিক উপদেষ্টা হিসেবেই থাকছেন। মসিউর রহমানকে অর্থনৈতিক, গওহর বিজভীকে আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক এবং তৌফিক-ই-এলাহী চৌধুরীকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা করা হয়েছে।

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিককে নিরাপত্তা উপদেষ্টা হিসেবেই রেখেছেন শেখ হাসিনা। তবে বাদ পড়েছেন তথ্যবিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। শেখ হাসিনার নেতৃত্বে আগের মেয়াদেও তারা নিজ নিজ পদে দায়িত্ব পালন করছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এ-সংক্রান্ত আদেশে বলা হয়েছে, প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস, ১৯৯৬-এর রুল ৩বি(১)-এ প্রদত্ত ক্ষমতাবলে ৭ জানুয়ারি তাদের প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে নিয়োগপূর্বক করে দায়িত্ব অর্পণ করেছেন।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের পর গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। নতুন সরকারের মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী নিয়োগ দিয়েছেন শেখ হাসিনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close