প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০১৮

বঙ্গবন্ধুকে নিয়ে বই

‘এ ধরনের প্রকাশনা বিশ্বে নজিরবিহীন’

লন্ডনে হয়ে গেল ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র প্রকাশনা অনুষ্ঠান। পূর্ব লন্ডনের ব্রিকলেনে একটি রেস্টুরেন্টে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে গত বুধবার এ উপলক্ষে আলোচনার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। প্রধান অতিথি ছিলেন সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী। তিনি বলেন, এটি একটি অসাধারণ বই। কোনো রাজনৈতিক নেতার জীবন সম্পর্কে গোয়েন্দাদের দ্বারা সংগৃহীত তথ্য বিবরণ সংবলিত কোনো বই কোনো দেশে বের হয়েছে বলে আমার জানা নেই। এ ধরনের প্রকাশনা বিশ্বে নজিরবিহীন। একমাত্র বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পক্ষেই ইতিহাসের এই অমূল্য সম্পদ জাতির সামনে তুলে ধরা সম্ভব হয়েছে।

বঙ্গবন্ধু কত বড় মাপের নেতা ছিলেন এই বই তা প্রমাণ করে। বাংলাদেশের রাজনীতি ও সামাজিক জীবনের একটি নির্ভুল বিবরণও এই বইতে উঠে এসেছে।

সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাজিদুর রহমান ফারুক। এ সময় প্রবাসীরা ছাড়াও সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বইয়ের মোড়ক উন্মোচন করেন। বইটিতে ১৯৪৮ সালের ভাষা আন্দোলনের সূচনা থেকে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ পর্যন্ত বঙ্গবন্ধুর বিরুদ্ধে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার ৪৬টি ফাইলে ৪০ হাজার পৃষ্ঠার প্রতিবেদনের ওপর রচিত ১৪ খন্ডের ভলিউমের প্রথম খন্ড এটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close