reporterঅনলাইন ডেস্ক
  ২৯ মার্চ, ২০২৪

তরুণদের প্রশিক্ষিত কর্মী হিসেবে গড়ে তুলতে হবে

যেকোনো দেশের উন্নয়ন ও ইতিবাচক পরিবর্তনে তরুণরাই মূল চালিকা শক্তি। তরুণদের হাত ধরেই একটি দেশ এগিয়ে যায় সমৃদ্ধির পথে। কিন্তু গত রবিবার প্রকাশিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) এক গবেষণায় দেখা গেছে, দেশে ১৫ থেকে ২৯ বছর বয়সি তরুণ জনগোষ্ঠী রয়েছে ২ কোটি ৬৮ লাখ, যাদের ৮ শতাংশই বেকার। তরুণ জনগোষ্ঠীর ৭০ দশমিক ৯ শতাংশই গ্রাম এলাকার বলে উঠে এসেছে গবেষণায়। বিশালসংখ্যাক এই তরুণ জনগোষ্ঠীকে কর্মসংস্থানের বাইরে রেখে দেশ এগিয়ে যেতে পারে না।

বলা বাহুল্য, দেশের প্রেক্ষাপটে একজন শিক্ষার্থীর পড়াশোনা শেষ করার পর তার প্রথম অগ্রাধিকার থাকে একটা সরকারি চাকরি। কিন্তু এটা অনস্বীকার্য নয়, যে হারে শিক্ষার্থীরা পাস করে বের হচ্ছে, সেই হারে সরকারি চাকরি নেই। আবার আমরা যদি বেসরকারি চাকরির দিকে তাকাই সেখানেও ব্যাপক প্রতিযোগিতা। আর যারা চাকরি করছে তাদেরও যুগোপযোগী জ্ঞান না থাকার কারণে খুব ভালো অবস্থানে যাওয়া সম্ভব হয় না। কারণ কর্মীদের যে যোগ্যতা থাকা দরকার, সেই যোগ্যতাও নেই। তাই দক্ষ জনশক্তি না পাওয়ায় কোম্পানিগুলো বিদেশি কর্মীদের মাধ্যমে কোম্পানি পরিচালনা করছে। যার ফলে প্রতি বছর কয়েক শ কোটি ডলার সমপরিমাণ অর্থ বাইরের দেশে চলে যায়। বর্তমানে দেশে কর্মক্ষম জনগোষ্ঠীর ৩ ভাগের ২ ভাগই তরুণ। সেই তরুণদের ৪০ শতাংশই অর্থাৎ ১ কোটি ৮ লাখ ১১ হাজার ৪০৪ জন বেকার। যারা মূলত অলস জীবন কাটাচ্ছেন। তারা পরিবার বা দেশের উন্নয়নে কোনো ভূমিকা রাখছেন না। এসব তরুণের শিক্ষা বা প্রশিক্ষণ নেই। এজন্য তারা শ্রমশক্তি কাজে লাগাতে পারছেন না। অলস থেকে দেশের সম্পদের পরিবর্তে বোঝা হয়ে দাঁড়িয়েছেন। এ অবস্থায় বিপুলসংখ্যক এই তরুণদের উৎপাদনশীল জনসংখ্যায় রূপান্তরিত করা বড় চ্যালেঞ্জ। সরকার ৪০ শতাংশ তরুণকে অলস হিসেবে চিহ্নিত করেছে। তবে অর্থনীতিবিদরা বলছেন, প্রকৃতপক্ষে সম্ভাবনাময় জনগোষ্ঠী তারা।

সরকারি হিসাব বলছে, যাদের কোনো শিক্ষা নেই, তাদের বেকারত্ব হাজারে ১৫৩ জন, কিন্তু স্নাতক বা স্নাতকোত্তর শেষ করাদের মধ্যে বেকার হাজারে ৭৯৯ জন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর শ্রমশক্তি জরিপ-২০২২-এ এই চিত্র উঠে এসেছে। জনশুমারি ২০২২-এর প্রতিবেদন বলছে, অলস জনগোষ্ঠী রয়েছে ১ কোটি ৮ লাখ ১১ হাজার ৪০৪ জন। স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২৩-এর জরিপে দেখা যায়, দেশের ৩৯ দশমিক ৮৮ শতাংশ তরুণ জনগোষ্ঠীর কোনো শিক্ষা, প্রশিক্ষণ কিংবা কাজ নেই। এই জনগোষ্ঠীর অধিকাংশই নারী। তরুণদের মধ্যে মাত্র ১৮ দশমিক ৩৫ শতাংশ অলস, আর তরুণীদের মধ্যে এই হার ৬০ দশমিক ৮৫ শতাংশ। জরিপের তথ্য বলছে, এই জনগোষ্ঠীর ৪১ দশমিক ৩ শতাংশই গ্রামে বাস করে। শহরের তরুণদের মধ্যে এমন অলস তরুণ জনগোষ্ঠী ৩৫ দশমিক ২১ শতাংশ।

কর্মমুখী শিক্ষা না থাকা তরুণ জনগোষ্ঠীকে কীভাবে উৎপাদনশীল জনসংখ্যায় রূপান্তরিত করা যায়, সেটাই দেশের সামনে বড় চ্যালেঞ্জ। আমরা মনে করি, বিপুলসংখ্যক এই তরুণকে অলস বলা যাবে না, তারা প্রকৃতপক্ষে সম্ভাবনাময় জনগোষ্ঠী। তাদের কাজে লাগাতে হবে। কীভাবে এই জনগোষ্ঠীকে প্রশিক্ষিত কর্মী হিসেবে গড়ে তোলা যায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সেই উদ্যোগ থাকতে হবে। তরুণদের উৎপাদনশীল জনসংখ্যায় রূপান্তরিত করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close