reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মে, ২০১৮

জলাবদ্ধতার সমাধান

বিষয়টি সবারই জানা। তবু সমাধান নেই। হওয়ার কোনো নমুনাও চোখে পড়ছে না। এ রকম বেশ কিছু বিষয়ের মাঝে একটি ঢাকার জলাবদ্ধতা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বারংবার আশার কথা শুনিয়েছেন। কিন্তু মানুষের প্রত্যাশার সিঁড়ি পর্যন্ত পৌঁছাতে পারেননি তারা। দরোজায় টোকা দিচ্ছে বর্ষা মৌসুম। আতঙ্ক বাড়ছে নগরবাসীর। সাম্প্রতিক সময়ে বর্ষা আসার আগেই সামান্য বৃষ্টিতে রাস্তায় পানি জমতে দেখেছে মানুষ। পড়েছে দুর্ভোগে। আর সে কারণেই বাড়ছে আতঙ্ক। আমাদের অভিজ্ঞতা খুব একটা ভালো নয়। তাই সিঁদুরে মেঘ দেখলেই কেঁপে ওঠে আমাদের হৃৎপিন্ড। ভাবনায় চলে আসে দুর্ভোগাক্রান্ত আগামীর মহানগর।

জলাবদ্ধতার কারণ আমরা জানি। আমাদের কর্তৃপক্ষও জানে। সম্ভবত মহানগরের প্রায় প্রতিটি মানুষেরই জানা। নগরের বিভিন্ন এলাকার খাল ও নালাসমূহের দুরবস্থাই জলজটের অন্যতম প্রধান কারণ। একসময় এসব নালা অথবা খালই ছিল ঢাকা শহরের পানি নিষ্কাশনের অন্যতম প্রধান ব্যবস্থা। সে ব্যবস্থার কোনো পরিবর্তন না হলেও অবস্থার পরিবর্তন ঘটেছে। শহরের নালা বা খাল দিয়ে এখন আর পানি বেরিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। অবৈধ দখলে তা প্রতিবন্ধীতে রূপান্তরিত হয়েছে। তবে চিকিৎসার কথা শোনা গেছে। ওয়াসা বলছে, ‘খাল পরিষ্কারের উদ্যোগ নিয়েছে তারা। পরিষ্কার করতে গিয়ে যেখানে অবৈধ দখল আছে, সেগুলো উচ্ছেদ করা হবে।’ তবে তাদের এই কথামালার প্রতিফলন বাস্তবে খুব একটা প্রতিফলিত হতে দেখা যাচ্ছে না। বর্ষার আগেই বৈশাখের কয়েক মিনিটের বৃষ্টিতে ডুবতে হয়েছে রাজধানীকে।

শহরে খালের সংখ্যা ২৬টি। যার প্রায় প্রতিটিই এখন অর্ধমৃত। কোথাও খালের ওপরে গড়ে উঠেছে অবৈধ আবাসন, আবার কোথাও আবর্জনার স্তূপে ঢাকা পড়েছে অস্তিত্ব। মিরপুর ১৪ এলাকার ডেন্টাল হাসপাতালের পেছনে বাউনিয়া খালের পুরোটাই প্রায় এখন আবর্জনায় ভরাট হয়ে আছে। সিআরপির পেছনের অংশের খালের পুরোটাই বস্তির দখলে। ভাসানটেক পুনর্বাসন প্রকল্প এবং রূপসী আবাসনের মাঝখানে খালের ওপরে করা হয়েছে বিভিন্ন আকৃতি ও প্রকৃতির ভবন। রূপসী আবাসন থেকে ফেলা হচ্ছে কঠিন বর্জ্য। পলাশনগর ও বাইশটেক এলাকায় সাংবাদিক খাল প্রস্থে কমতে কমতে এখন প্রায় কঙ্কালসার এক রুগ্ণ রোগীর দেহে পরিণত হয়েছে। কুড়িল বিশ্বরোড এলাকার খালও আবর্জনায় পূর্ণ। একই অবস্থা কল্যাণপুর ‘খ’ খালের। অর্থাৎ ২৬টি খালের একটিও এখন আর ভালো নেই। সবাই অসুস্থ এবং এ অসুখ সহজে নিরাময়যোগ্য নয়। কেউ মৃতপ্রায়, কেউ অর্ধমৃত। তবে আমরা মনে করি, অসম্ভব নয়। সহজে নিরাময়যোগ্য নয় বলেই প্রয়োজন একটি দৃঢ় সিদ্ধান্তের এবং যে সিদ্ধান্তকে হতে হবে একটি রাজনৈতিক সিদ্ধান্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist