reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০১৭

ডিআইইউতে আন্তর্জাতিক সিম্পোজিয়াম

ইংরেজি ভাষার সঠিক ব্যবহার ও চর্চার ওপর গুরুত্ব দিতে হবে

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলা এবং আন্তর্জাতিক চাকরির বাজার উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলতে উচ্চশিক্ষার ক্ষেত্রে ইংরেজির সঠিক ব্যবহার ও চর্চার ওপর গুরুত্ব দিতে হবে। এ ক্ষেত্রে সুসংগঠিত, পদ্ধতি ও রীতিগত ইংরেজি উচ্চারণ কোর্সসমূহ প্রণয়ন এবং প্রশিক্ষিত দক্ষ শিক্ষকদের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের আয়োজনে ‘বাংলাদেশে ইংরেজি উচ্চারণ শিক্ষা : সমস্যা ও অনুশীলন’ শীর্ষক আন্তর্জাতিক সিম্পোজিয়ামে বক্তারা এসব কথা বলেন। গত শনিবার বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এ সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি কুষ্টিয়ার উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ আসকারী। সম্মানিত অতিথি ছিলেন এনসিটিবির সদস্য (কারিকুলাম) প্রফেসর মহসিউজ্জামান। বিশেষ অতিথি ছিলেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর এএমএম হামিদুর রহমান। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের সভায় সভাপতিত্ব করেন। আইএমএল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা এবং প্রশিক্ষক বিশেষজ্ঞ প্রফেসর ড. আরিফা রহমান বাংলাদেশে ইংরেজি উচ্চারণ শিক্ষার গুরুত্ব এবং প্রয়োজনীয়তা শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ভারতের কেআইআইটি’র ড. কয়েস খান ‘ভারতের শিক্ষার্থীদের ইংরেজি উচ্চারণ শিক্ষা : ভুবনেশ্বর ইংরেজি উচ্চারণ প্রশিক্ষকদের অভিজ্ঞতা’ শীর্ষক বক্তব্য প্রদান করেন।

দিনব্যাপী সম্মেলনে একই সঙ্গে ছয়টি পেপার প্রেজেন্টেশন পর্ব এবং কর্মশালা অনুষ্ঠিত হয় যেখানে ভারত, শ্রীলঙ্কা, তুরস্ক ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২২ জন বক্তা অংশগ্রহণ করেন। সমাপনী অনুষ্ঠানে বিইএলটিএ’র সভাপতি হারুনুর রশিদ খানের সভাপতিত্বে এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইংরেজি বিভাগের প্রধান ড. মো. মহসিন রেজার সঞ্চলনায় ‘বাংলাদেশে উচ্চারণ শিক্ষা’ শীর্ষক একটি পর্ব অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববদ্যালয়ের প্রফেসর ইফাত আরা নাসরিন মজিদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম শহীদুল্লাহ, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির প্রফেসর আবদুস সেলিম, সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়, বিইএলটিএ’র সভাপতি প্রফেসর হারুনুর রশিদ খান ও এনসিটিবি’র গৌতম রায়। বক্তরা বাংলাদেশে ইংরেজি উচ্চারণের বিভিন্ন সমস্যা ও সমাধান সম্পর্কে আলোকপাত করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist