প্রত্যুৎ দেবনাথ, চবি

  ২৫ জানুয়ারি, ২০২৪

অনির্বাণের শীতবস্ত্র বিতরণ

‘মানুষ মানুষের জন্য’- নীতিবাক্যকে চিত্তে ধারণ করে চাঁদপুরের মতলব দক্ষিণে অবস্থিত গোবিন্দপুর গ্রামে ২০১৮ সালে জন্ম হয় অনির্বাণ সমাজকল্যাণ ফাউন্ডেশন নামে একটি সমাজসেবামূলক সংগঠনের। সেই থেকে দরিদ্র ও অসচ্ছল মানুষদের সুখ-দুঃখের সারথি হয়ে থাকা সংগঠনটির নিত্যনৈমিত্তিক কার্যক্রমের অংশ হয়ে দাঁড়ায়। অনির্বাণ সমাজকল্যাণ ফাউন্ডেশনের বিভিন্ন শাখার নেতারা এলাকাভিত্তিক কার্যক্রমের গণ্ডি ছাড়িয়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের জনসাধারণের সন্নিকটে সেবা পৌঁছে দেওয়ার মাধ্যমে এর পরিসরকে দীর্ঘায়িত করার মহান প্রচেষ্টায় ব্রতী রয়েছেন।

তীব্র শীতে বিত্তশালী কিংবা সচ্ছল মানুষ যখন গায়ে ভারী উলের সোয়েটার চাপিয়ে সাহেবি ভঙ্গিমায় চলাফেরা করে, নিজকক্ষে লেপ-কম্বল মুড়ি দিয়ে আরাম করে ঘুমায়, তখন দরিদ্র ও সহায় সম্বলহীনদের ভোগান্তির কমতি থাকে না। কেউবা ছেঁড়া চাদর গায়ে দিয়ে শুয়ে পড়ে রেলস্টেশনে, আবার কেউবা খালি গায়েই নির্ঘুম রাত্রিযাপন করে ফুটপাতে কিংবা রাস্তার ধারে। সম্প্রতি সেসব দুস্থ ও অসহায়দের কথা মাথায় রেখে, তাদের পাশে দাঁড়ানোর অঙ্গীকার নিয়ে প্রতি বছরের মতো এবারও তিন ধাপে সম্পন্ন হয়েছে এতিম ও অসচ্ছল মাদরাসাশিক্ষার্থী, রিকশাচালক ও ছিন্নমূল পথচারীদের মধ্যে প্রতিষ্ঠানটির শীতবস্ত্র বিতরণ কার্যক্রম। প্রথম ধাপে শীতবস্ত্র বিতরণ করা হয় ঢাকার মিরপুর ১২ দারুর মাদরাসা ও এতিমখানার ছাত্র এবং ছিন্নমূল পথচারীদের মধ্যে। এ ক্ষেত্রে নারী ও শিশুদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। দ্বিতীয় ধাপে মতলব দক্ষিণ থানার নারায়ণপুর পৌরসভাধীন-কালিকাপুর, গোবিন্দপুর, সারপাড়, বাড়ৈগাঁও ও নারায়ণপুরের দিনমজুর রিকশাচালকদের জ্যাকেট ও গ্রামের অসচ্ছল পরিবারগুলোতে কম্বল বিতরণ সম্পন্ন করা হয়। তৃতীয় ও সর্বশেষ ধাপে মতলব দক্ষিণ থানার ওই অঞ্চলে ৬টি এবং কুমিল্লা জেলার ১টিসহ ৭টি মাদরাসা ও এতিমখানার ছাত্রদের মধ্যে বিতরণ করা হয় শীতবস্ত্র।

শীতবস্ত্র বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের উপদেষ্টা কার্যনির্বাহী পরিষদ সদস্য ইব্রাহিম পাটোয়ারী, রবিউল ইসলাম রবি, কাউছার আলম পান্না, দক্ষিণপূর্ব-এশিয়া শাখার সাধারণ সম্পাদক সজিব প্রধান, কার্যকরী কমিটির সিনিয়র সহসভাপতি ইয়াকুব হোসেন, সহসভাপতি সুজন প্রধান, যুগ্ম সাধারণ সম্পাদক রমিজ পাটোয়ারী, কাইয়ুম রানা, অর্থ সম্পাদক পারভেজ মারুফ, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ইব্রাহীম মুহাম্মদ ও দপ্তর সম্পাদক নুর মোহাম্মদ মামুন প্রমুখ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা।

ফাউন্ডেশনের সভাপতি শাহিন হোসেন সমাজের বিত্তশালীসহ সবাইকে গরিব ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো উচিত বলে অভিমত ব্যক্ত করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close