reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০২৪

তারুণ্যের বছর হোক ২০২৪

নতুন বছর এলে আমরা অনেক স্বপ্ন দেখি। পুরোনো বছরের স্মৃতি কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ। দেশে ফিরে আসুক শান্তি, সমৃদ্ধি, স্বস্তি ও গতিময়তা। নতুন বছরকে নিয়ে এমনটাই প্রত্যাশা সবার। ২০২৪ সালকে নিয়ে প্রত্যাশার প্রাপ্তিতে যোগ হয়েছে নতুন মাত্রা। বিদায়ি বছরটি প্রাপ্তি-অপ্রাপ্তির স্মৃতি পেছনে ফেলে নতুন বছরে নতুন আশায় বুক বাঁধতে পিছিয়ে নেই তরুণরাও। নতুন বছরে বিশ্ববিদ্যালয় ও কলেজপড়ুয়া স্নাতকে অধ্যয়নরত কয়েকজন তরুণ শিক্ষার্থীর ভাবনা, প্রত্যাশাপ্রাপ্তি আর স্বপ্নের কথা প্রতিদিনের সংবাদের পাতায় তুলে ধরেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মেহেরাবুল ইসলাম সৌদিপ

নতুন বছরে নতুন ভাবনা

মহাকালের গর্ভে একটি বছর বিলীন হয়ে বর্ষ পরিক্রমায় যুক্ত হলো আরেকটি পালক। পুরোনো বছরটি পেছনে ফেলে সম্মুখপানে এগিয়ে যাওয়ার দুরন্ত আহ্বানে মানুষ স্বাগত জানায় আগত ভবিষ্যৎকে। বিদায়ি বছরের ব্যর্থতাকে সরিয়ে রেখে নতুন বছরে নতুনভাবে শুরু হলো পথচলা। পুরোনো বছরের সংশয়, সংকট, উদ্বেগ কাটিয়ে উঠে নতুন ভাবনা নতুন আশায় নতুন করে দিনযাপনের শুরু করেছে পুরো বিশ্ব। নতুন বছর সবার জীবনে শুভ হয়ে দেখা দেবে, এটাই কাম্য। পুরোনো বছর যেমনই কাটুক, নতুন বছর যেন ভালো কাটে সেই কামনা থাকে সবার। নতুন বছরে, নতুন করে আশায় বুক বেঁধেছে বাংলাদেশ। নতুন স্বপ্ন দেখে শান্তি, স্বস্তি, কল্যাণ ও সমৃদ্ধির। জঙ্গি, সন্ত্রাসবাদ ও মাদক সর্বোপরি ভয়াবহ হন্তারক ব্যাধি করোনা মুক্ত হবে এই প্রত্যাশা থাকবে। সম্প্রীতি ও সমঝোতার সংস্কৃতি রচনায় রাজনৈতিক দলগুলো অগ্রসর হবে। জীবনের নিরাপত্তা, সহনীয় দ্রব্যমূল্য এবং রাজনৈতিক স্থিতিশীলতাকে আরো এগিয়ে নিতে থাকবে সবার সম্মিলিত প্রচেষ্টা- এটাই নতুন বছরের প্রত্যাশা।

ফাতেমা আলী

শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

নতুন বছরে অপার সম্ভাবনা

চোখের পলকেই শেষ হয়ে গেল আরেকটি বছর। নতুন বছরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে চাই শিক্ষাবান্ধব ক্যাম্পাস। যেখানে থাকবে মানসম্মত শিক্ষাব্যবস্থা। জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় না গড়ে চলমান বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়ন, শিক্ষার্থীদের আবাসন সুবিধা ও বিশ্ববিদ্যালয়ের ভর্তুকি বাড়ানোর ব্যাপারে সরকারের কঠোর নজরদারি দেওয়া হোক। নতুন উদ্যমে এগিয়ে যাক সোনার বাংলাদেশ। অসুস্থ রাজনীতি, হানাহানি, হিংসা-বিদ্বেষ, শোষণ-নিপীড়ন ও ধর্মীয় সংঘাত নির্মূল হোক। সর্বস্তরের মানুষের মধ্যে জেগে উঠুক পারস্পরিক শ্রদ্ধাবোধ, সম্প্রীতি ও দেশপ্রেম। ২০২৪ সালে উন্মোচিত হোক সম্ভাবনার নতুন দিগন্ত। এবার শুধুই সামনে এগিয়ে যাওয়ার পালা। জয় হোক বাঙালি জাতির; জয় হোক বাংলাদেশের। সবার জন্য আশীর্বাদ ও কল্যাণময় হয়ে উঠুক ২০২৪।

কানিজ ফাতেমা

শিক্ষার্থী, ইসলামিক স্টাডিজ বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

নারীশক্তির অপার সম্ভাবনায় ২০২৪

২০২৩ সালের সব না পাওয়া পূর্ণতা পাক প্রাপ্তিতে নতুন বছরে। কানায় কানায় ভরে উঠুক প্রাপ্তির সব ঝুড়ি। ২০২৩ সালের সব ব্যর্থতা আর গ্লানি মাড়িয়ে তোমার সাফল্য ছাড়িয়ে যাক বিশ্বের প্রতিটি প্রান্তে। নতুন বছরের জয়মাল্য তোমার কণ্ঠকে করুক আলিঙ্গন। সঠিক সময়ে যথার্থ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সুবুদ্ধির হোক শুভ প্রয়োগ। ২০২৪ সালে দেশের সবার হৃদয় ভরে উঠুক মানবতা, প্রীতি আর ভালোবাসায়, যাতে করে কোনো বৃদ্ধ মাকে পেটের দায়ে ভিক্ষা করতে না হয়। বৃদ্ধ, কর্মশক্তিহীন মাকে অবহেলা না করা হয়। এ বছর কোনো মাকে যেন বৃদ্ধাশ্রমে গিয়ে নীরবে কাঁদতে না হয়। যুদ্ধ নয় শান্তি ও সহমর্মিতার বৈশিষ্ট্য নিয়ে বাংলার নারী আন্তর্জাতিক পরিমন্ডলের প্রতিটি ক্ষেত্রে শক্তি, জ্ঞান, বুদ্ধি দিয়ে এগিয়ে যাক সর্বাগ্রে। শুধু নারীরাই পারে একটি মানবিক পৃথিবী গড়ে তুলতে। নতুন বছরে সেই প্রত্যাশা আমাদের সবার। নারীর মূল্যায়ন ও স্বীকৃতি, নারীশক্তির জাগরণ, নারীর ক্ষমতায়ন, সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ এবং সফলতা অর্জনে উজ্জ্বল দৃষ্টান্ত হোক ২০২৪ সাল।

শিরিন সুলতানা

শিক্ষার্থী, অ্যাকাউন্টিং বিভাগ

ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ

গাজীপুর

প্রত্যাশাপ্রাপ্তির ঝুলিতে জমে উঠুক সফলতা

দিন-সপ্তাহ-মাস পেরিয়ে একটি বছর শেষে আসে নতুন আরেকটি বছর। আর সেই বছরটিকে ঘিরে থাকে অনেক জল্পনা-কল্পনা। নতুন বছরের দিনগুলোতে ভালো কিছু করার সম্ভাবনা তৈরি করে দেয়। নতুন কিছু করার যেমন মানসিকতা তৈরি করে, তেমনি কাজের লক্ষ্যও স্থির করে দেয়। নতুন বছর মানেই জীবন নতুন কিছু শুরু হওয়া, না হলেও স্বপ্নকে ঘিরে গড়ে ওঠা ভবিষ্যতের কর্মপরিকল্পনাও বটে। সেই পরিকল্পনা মানুষকে লক্ষ্যের দিকে এগিয়ে নিতে প্রেরণা জোগায়। নতুন বছরে জীবনকে কার্যকর করতে হলে আমাদের সততা, শ্রম ও মেধাকে কাজে লাগানো জরুরি। যখন মানুষের শুভবোধ জাগ্রত হবে, যখন ন্যায়নিষ্ঠা নিয়ে এগিয়ে যাবে আগামীর দিকে, তখন শুধু নতুন বছর নয়, নতুনের মতো হয়ে উঠবে প্রতিটি দিন। উদ্যম আর নিষ্ঠার আলো নিয়ে নতুন বছরের দিনগুলো, মাসগুলো ভালো কাজের সঙ্গে কাটুক। শান্তির ও কল্যাণের হোক নতুনের মঙ্গল পথপরিক্রমা। নতুন বছরে মানুষের প্রত্যাশা ও প্রাপ্তির ঝুলিতে জমা হোক সাফল্য ও সম্ভাবনা।

মিথিলা দেবনাথ ঝিলিক

শিক্ষার্থী, পদার্থবিজ্ঞান বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

প্রত্যাশা-প্রাপ্তির বছর হোক ২০২৪

নতুন বছরটা শুরু হোক তারুণ্যের উদ্যমে। তরুণ প্রজন্মকে সোনার বাংলা গঠনে অঙ্গীকারবদ্ধ হতে হবে। নতুন বছরে একটাই প্রত্যাশা, মহামারির প্রকোপ যেন প্রিয় ক্যাম্পাস পুনরায় না পড়ে। দেশকে এগিয়ে নিতে হলে প্রথমেই প্রয়োজন প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানো। পরিকল্পিতভাবে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে। পুরোনো বছরের সব দুঃখ-দুর্দশাকে ভুলে সব বাধাকে দূরে রেখে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে নতুন উদ্যমে নিজেকে ও নিজের দেশকে বিশ্বদরবারে পরিচিত করে তুলতে হবে। দুর্নীতি আর ধর্ষণমুক্ত দেশ হোক আগামীর বাংলাদেশ। আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করার স্বপ্নে এগিয়ে যেতে। দেশের ক্রমবর্ধমান উন্নতি অব্যাহত থেকে একটি ভালোবাসার বাংলাদেশ গড়ে উঠুক। নতুন বছরে এমনটাই প্রত্যাশা।

বিথী রানী মন্ডল

শিক্ষার্থী, নাট্যকলা বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ঢাকা

নতুন বছরে নতুন ছন্দের প্রত্যাশা

প্রতিটি বছর আসে একেকটা আশার আলো নিয়ে। নতুন বছর মানেই নতুন স্বপ্ন, নতুন ছন্দ। নতুন বছর মানেই আতশবাজি পোড়ানো বা ফানুস ওড়ানো না হোক; আপনার আনন্দের জন্য অন্য কারো স্বপ্ন না ভাঙ্গুক; নতুন বছর হোক সবার জন্য আনন্দকর, সুখকর। বিগত বছরে ঘটে যাওয়া সব খারাপ, অশুভ ছায়াগুলোকে ঘুচিয়ে দিয়ে নতুন আঙ্গিকে পথ চলার স্বপ্ন বুনা আর সেই স্বপ্নগুলো বাস্তবায়নে রূপান্তরিত করার উদ্দেশ্য নিয়ে সবাইকে একসঙ্গে পথচলার প্রতিজ্ঞা করে এগিয়ে যেতে হবে। তবেই না হবে নতুন বছরের নতুন স্বপ্ন বুনা সফল। ২০২৪ সালে সব ধর্মের মানুষ একসঙ্গে কাজ করে আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করে তুলতে পারে। আর সেজন্য আমাদের মতো তরুণদের সমাজকে নতুন বছরে, নতুন উদ্দীপনা নিয়ে যার যার জায়গা থেকে কাজ করে যেতে হবে। তাই স্বপ্নগুলোকে শুধু কল্পনায় না রেখে বাস্তবায়ন করতে আসুন এই স্বপ্ন বাস্তবায়ন প্রচেষ্টায় আবারও সবাই এক হয়ে নতুনভাবে বছরটি শুরু করি।

লিমন ইসলাম

শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

স্বপ্ন বাস্তবায়নে সচেষ্ট হব

সবকিছু মিলিয়ে পুরোনো বছরটা খারাপ যায়নি। এবার সেটাকে আরো সুন্দর করার চেষ্টা করব। জানি, নতুন বছর মানেই জীবনের সবকিছু বদলে যাবে তা নয়। তবু আমরা স্বাপ্নিক, স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্নের বাস্তবতায় লেগে থাকব। যেকোনো মূল্যে আমরা সুন্দর একটা আগামী চাই। সুন্দর আগামী মানেই আমাদের ভালোভাবে বাঁচা। আর ভালোভাবে বাঁচতে পারা মানেই একে অপরের জন্য কিছু করতে পারা। আর আমরা যখন একে অপরের জন্য কিছু করতে পারব, তখন এমনিতেই আমাদের দেশ এগিয়ে যাবে। পূর্বে যে সমৃদ্ধি আমরা অর্জন করেছি নতুন বছরে তার ধারাবাহিকতা বজায় রাখতে হবে। পাশাপাশি আমাদের তরুণসমাজের নববর্ষের শুরু হোক উদ্ভাবনীমূলক কর্মপরিকল্পনা নিয়ে। আমাদের প্রত্যেকের ভালো পরিকল্পনাগুলো সম্পন্ন করার প্রত্যয় নিয়ে যদি আমরা নতুন বছর শুরু করি তবে শুধু ব্যক্তিগতই নয় বরং দেশের সামগ্রিক উন্নতি হবে।

আবু সুফিয়ান সরকার শুভ

শিক্ষার্থী, সমাজকর্ম বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ঢাকা

সুখ-সমৃদ্ধিতে এগিয়ে যাবে বাংলাদেশ

অতীতের ব্যর্থতা গ্লানি মুছে নতুন বছরে নতুনভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখি। নববর্ষ যেমন একজন ব্যক্তির কাছে অনেক গুরুত্বপূর্ণ, তেমনি একটা জাতির জন্যও অনেক তাৎপর্যপূর্ণ। নতুন বছরে সব অপশাসন ও আগ্রাসী দুর্নীতিকে ধ্বংস করে দেশ ও জাতির উন্নয়ন ও সমৃদ্ধি আমাদের কাম্য। স্বপ্ন দেখি সামনের দিনগুলো অনেক বেশি ভালো যাবে। কিন্তু আমাদের এই স্বপ্ন স্বপ্নই থেকে যায়। স্বপ্ন যেন দুঃস্বপ্ন না হয়, এমন প্রত্যাশা করি। আমরা নতুন করে পথ চলতে পারব। নতুন স্বপ্নের কথা বলতে পারব। সব ধরনের প্রতিকূলতা ছাড়িয়ে সামনে দিকে এগিয়ে যেতে পারব। দেশের মানুষের প্রত্যাশা এ রকমই। সবার চাওয়া ভবিষ্যৎ যেন আরো সুন্দর হয়। নতুন বছরে মানুষের মধ্যে মনুষ্যত্ববোধের সূচনা হোক। যাতে সবাই একে অপরের দুঃখে-কষ্টে পাশে থাকতে পারে। ২০২৪ সালে সবার হৃদয়ে মানবতার উৎপত্তি হোক।

মো. মেহরাব হোসেন অপি

শিক্ষার্থী, পরিসংখ্যান বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ঢাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close