আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০১৭

হিংসা রুখতে ‘ধর্মনিরপেক্ষ শিক্ষা’ চান দালাই লামা

অসহিষ্ণুতা, জাতিভেদ থেকে সাম্প্রদায়িক হিংসা সমাধানে ধর্মনিরপেক্ষ শিক্ষার ওপরেই জোর দিলেন বৌদ্ধ ধর্মগুরু দালাই লামা। একইসঙ্গে স্মরণ করালেন ভারতভূমের হাজার হাজার বছরের ঐতিহ্যকে, যা আসলে ‘এক বিশ্ব, এক জাতি’র শিক্ষা দেয়।

তার কথায়, ভারতের সবচেয়ে বড় সুবিধা হলো দুই থেকে তিন হাজার বছরের প্রাচীন ঐতিহ্য। সব ধর্মের মানুষের সমাগমের ঐতিহ্য। আমাদের যা শিক্ষা, সবই তো ভারতের।

বৃহস্পতিবার কলকাতায় ‘জবারাধষ ড়ভ অহপরবহঃ কহড়ষিবফমব’ শীর্ষক আলোচনায় নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত বৌদ্ধ ধর্মগুরু দালাই লামা বুঝিয়ে দিলেন, সাম্প্রদায়িক অশান্তির মূলে রয়েছে আধুনিক শিক্ষাব্যবস্থা। তার বক্তব্য, ভারতের প্রাচীন শিক্ষা সবসময়ই সব ধর্মকে সম্মান করা শেখায়। কিন্তু বর্তমান আধুনিক শিক্ষা ব্যবস্থায় কোথাও একটা গলদ থেকে যাচ্ছে। আধুনিক শিক্ষা বড় বেশি বস্তুবাদী। মনের বিকাশ হচ্ছে না। শুধু চারটে পুঁথিগত বিদ্যা।

তাই ভারতের উচিত, আধুনিক শিক্ষার সঙ্গে প্রাচীন শিক্ষার মেলবন্ধনে একটি শিক্ষাব্যবস্থা চালু করা। প্রাচীন ভারতের শিক্ষাব্যবস্থা অত্যন্ত জরুরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist