প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ এপ্রিল, ২০২৪

গভীর রাতে বাড়ির সামনে ঘুরে বেড়াচ্ছিল চিতা বাঘ ও ভালুক

রাতে হঠাৎ জানালা খুলে দেখলেন বাড়ির সামনে একটা চিতা বাঘ ঘোরাফেরা করছে। প্রাণীটি বিদায় নিতেই এর জায়গা দখল করল বিশাল শরীরের এক কালো ভালুক। সত্যি এমন হলে, কেমন লাগবে বলুন তো? খুব বেশি রোমাঞ্চপ্রেমী হলে অবশ্যই খুশি হবেন। না হলে যে আতঙ্ক পেয়ে বসবে সন্দেহ নেই। আশ্চর্যজনক হলেও অনেকটা এমনই দৃশ্য দেখা গেছে ভারতের এক গ্রামে।

ওটি অর্থাৎ ওটাকামান্ড প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। তেমনি বন্যপ্রাণীরও কমতি নেই। এমনকি এরা মাঝে মাঝে লোকালয়েও চলে আসে। আর ওটির ইয়েল্লানাহাল্লি গ্রামের বাসিন্দারা গত শুক্রবার রাতেই চিতা বাঘ আর ভালুক ঘোরাফেরা করতে দেখেছেন তাদের গ্রামে। তাও এবটি নির্দিষ্ট বাড়ি ঘিরেই ছিল এদের আনাগোনা। এতে কিছুটা দুশ্চিন্তাও পেয়ে বসেছে তাদের।

এসব তথ্য জানা যায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার পারভীন কাসওয়ান প্রাণীদের ভিডিওটি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে। তিনি মজা করে লিখেন, ‘মনে হচ্ছে গোপন কোনো বৈঠক বসেছে বাড়িটিতে। একটি চিতা বাঘ ও ভালুক ওটির কাছে একটি বাড়িতে ভ্রমণের সিদ্ধান্ত নেয়। কৌতূহলোদ্দীপক একটি ব্যাপার।’

বাংলাদেশে লোকালয়ে চিতা বাঘ ও ভালুকের দেখা মেলাটা এখন কষ্টকল্পনা হলেও ভারতের অরণ্য-পাহাড়ঘেঁষা কোনো কোনো গ্রামে এ রকম দৃশ্য এখনো খুব অস্বাভাবিক নয়। তারপরও পরপর এভাবে চিতা বাঘ আর ভালুক ঘুরে-বেড়াতে দেখে ইয়েল্লানাহাল্লির অধিবাসীরা বেশ ভয়ই পেয়েছেন। তাঁরা এমনকি বন কর্মকর্তাদের প্রাণীগুলোকে ধরার ব্যবস্থা করারও অনুরোধ করেছে।

এদিকে ভিডিওটি এক্স ব্যবহারকারীদের মধ্যেও বেশ আলোড়ন তুলেছে। একজন লিখেছেন, ‘বালু আর বাঘিরা সম্ভব মোগলির সঙ্গে দেখা করতে এসেছে।’

দ্বিতীয় একজন লেখেন, ‘মোগলিকে কীভাবে শের খানের কবল থেকে রক্ষা করা যায় তা-ই পরীক্ষা করছে বাঘিরা আর বালু।’

‘গোপন মিটিংয়ে অংশ নিতে এসেছে তারা।’ বলেন আরেক এক্স ব্যবহারকারী।

‘কোনো একটা কিছু নিশ্চিতভাবেই বুনো দুটি প্রাণীকে একই বাড়ির প্রতি আকৃষ্ট করেছে। হয়তো কিছু মাংস বা খাবার ফেলেছে বাড়ির বাসিন্দারা।’ বলেন চতুর্থ ব্যবহারকারী।

ভারতের আবাসিক এলাকায় চিতা বাঘ দেখা যাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে মহারাষ্ট্রের নাশিক শহরের চারপাশে এক জোড়া চিতা বাঘকে মহানন্দে ঘুরে বেড়াতে দেখা যায়। এতে সেখানকার অধিবাসীদের মধ্যে ভীতি ছড়িয়ে পড়ে। প্রাণী দুটির একটিকে অবশ্য ধরেন বনকর্মীরা। অন্যটিরও খোঁজ চলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close