আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মে, ২০১৯

লোকসভা নির্বাচন ২০১৯

এবারের নির্বাচন আমার কাছে ছিল তীর্থযাত্রার মতো : মোদি

তাকে সামনে রেখেই লড়াই করেছে দল। প্রচারে ছুটে বেড়িয়েছেন দেশের সর্বত্র। বিরোধীদের চোখা চোখা বাক্যবাণে বিদ্ধ হয়েছেন। ভেঙে পড়েননি। উলটে চোয়াল শক্ত করে তা প্রতিহত করেছেন। প্রতিদানে বুথ ফেরত সমীক্ষার ফলাফল ইঙ্গিত দিচ্ছে আবারও দিল্লির মসনদে বসতে চলেছেন নরেন্দ্র মোদি। তৃপ্ত তিনি। শরিকদের সঙ্গে নৈশভোজের ফাঁকেই তাই জানিয়ে দিলেন, এবারের নির্বাচন আমার কাছে ছিল অনেকটা তীর্থযাত্রার মতো।

বিজেপি সভাপতি অমিত শাহের ডাকে মঙ্গলবার এনডিএ শরিকদের নিয়ে নৈশভোজ হয়। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার সব মন্ত্রী ও নেতারা। কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমারের কথায়, ওই বৈঠকেই মোদি বলেছেন, তার কাছে ১৯ সালের লোকসভা ভোট ছিল তীর্থযাত্রার মতো। তার উপলব্ধি, এত নির্বাচন দেখেছি। কিন্তি এবারের প্রচার সব ছাপিয়ে একেবারে অন্যরকম।

নোটবন্দি থেকে জিএসটি, রাফায়েল নিয়ে ক্রমাগত আক্রমণ। কেন্দ্রীয় স্বশাসিত সংস্থাগুলোকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের মতো বিরোধীদের গুরুতর অভিযোগ। গত ডিসেম্বরে হিন্দিবলয়ের তিন রাজ্যে হার থেকে সরকারে থাকার নেতিবাচক প্রভাব। উপকরণ ছিল ঢালাও। এই লোকসভা ভোট যেন ছিল মোদি বনাম এক্য বিরুদ্ধ শক্তির।

তবুও জয়ের কথা শুনিয়েছে এক্সিট পোল। এ যেন খাদ থেকে সোনা হয়ে ফের ক্ষমতার সিংহাসনে বসার মতো। তাই মোদির কথায় তীর্থযাত্রার প্রসঙ্গ। অতিকষ্টের শেষে ঈশ্বর দর্শন।

বিরোধীরা বুথ ফেরত সমীক্ষাকে মিথ্যাচার বলেছেন। উল্টো সুর গেরুয়া শিবিরের গলায়। তাদের মতে, জয় শুধু সময়ের অপেক্ষা। তাই ঘর গোছাতে শুরু করেছে মোদি-শাহ বাহিনী। ভোটের আগের অশান্তি ভুলে এদিন দেশের সামনে উঠে এসেছে ঐক্যবদ্ধ এনডিএর ছবি। বৈঠকে আগামী পাঁচ বছরের সময়কালের জন্য যেনম ছিল সংকল্প, তেমনই ছিল শরিকদের থেকে আস্থা আদায়ের কৌশলও। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, আগামী পাঁচ বছরের জন্য সংকল্প মূলত জাতীয় নিরাপত্তা, জাতীয়তাবাদ ও উন্নয়নকে কেন্দ্র করে। তার সংযোজন, পাঁচ বছর ধরে মানুষের ন্যূনতম চাহিদা পূরণের চেষ্টা করেছে সরকার।

আগামী পাঁচ বছরে উন্নয়নের গতি আরো বাড়ানো হবে। সর্বসম্মত প্রস্তাবে সে কথাই বলা হয়েছে। তার কথায়, জাতীয় নিরাপত্তার প্রশ্নে কূটনীতিতে ও প্রতিরক্ষা ব্যবস্থাপনায় ভারত যে নরম রাষ্ট্র নয় তা এনডিএ সরকার ভালোমতোই বুঝিয়ে দিয়েছে। নয়াদিল্লির এই অবস্থান বজায় থাকবে।

এদিনের নৈশভোজে শরিকদের তরফে প্রধানমন্ত্রী মোদির বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করা হয়। উপস্থিত ৩৬ বিরোধী দল প্রধানমন্ত্রী পদে মোদির প্রতি তাদের ভরসার কথা বলেন। লিখিত দেন ভোজে অনুপস্থিত তিন শরিক। ফের একবার চাওয়ালা যাবেন দেশের শীর্ষ রাজনৈতিক আসনে। করবেন দেশ পরিচালনা। এ যেন দুর্গম পথ পেরিয়ে তীর্থযাত্রারই শামিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close