আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জানুয়ারি, ২০১৯

আফগান শান্তি প্রক্রিয়ায় ত্রিপক্ষীয় বৈঠক ডাকবে তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেছেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় ত্রিপক্ষীয় বৈঠক ডাকবে আঙ্কারা। আগামী ৩১ মার্চ তুরস্কের স্থানীয় নির্বাচনের পর আফগানিস্তান ও পাকিস্তানকে নিয়ে এ বৈঠকের আয়োজন করা হবে। গত শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট। এরদোয়ান এবং ইমরান খান এর আগে দ্বিপাক্ষিক বৈঠকে পারস্পরিক বিষয়াদির পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে আলোচনা করেন দুই নেতা।

বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোয়ান জানান, আসন্ন বসন্তে ইস্তাম্বুলে তুরস্ক, আফগানিস্তান ও পাকিস্তানের শীর্ষ নেতারা আফগানিস্তানবিষয়ক ত্রিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। ওই বৈঠক আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হবে বলে আশাবাদ প্রকাশ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আফগানিস্তানের প্রায় অর্ধেক এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে এবং তারা দেশটির যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি নয়।

যৌথ সংবাদ সম্মেলনের পাশাপাশি তুরস্ক ও পাকিস্তানের শীর্ষ নেতাদের উপস্থিতিতে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। এতে বলা হয়, জাতিসংঘ, ইসলামী সহযোগিতা সংস্থাÑ ওআইসি, অর্থনৈতিক সহযোগিতা সংস্থা এবং উন্নয়নশীল দেশগুলোর সংস্থা ডি-এইটে অভিন্ন নীতি-অবস্থান গ্রহণ করবে তুরস্ক ও পাকিস্তান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close