আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৮

মার্কিন গ্রিন কার্ড পেলেন ৬০ হাজার ভারতীয়

যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের আবেদনের পরিপ্রেক্ষিতে ৬০ হাজারের বেশি ভারতীয়কে ‘গ্রিন কার্ড’ দিয়েছে মার্কিন প্রশাসন। গত বছর এই ভারতীয়রা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেয়েছেন। মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ বলছে, গত বছর ৬ লাখ ভারতীয় নাগরিক গ্রিন কার্ডের জন্য আবেদন করেছিল। এর মধ্যে ৬০ হাজার জনকে গ্রিন কার্ড প্রদান করা হয়েছে।

দেশটিতে ভারতীয়দের প্রতিষ্ঠিত প্রবাসীদের গ্রিন কার্ড সংস্কার বিষয়ক সংস্থা (মপৎবভড়ৎসং.ড়ৎম) ওয়েবসাইটে বলা হয়েছে, গ্রিন কার্ড না পাওয়ার কারণে ২৫ থেকে ৯৫ বছর বয়সী অনেক ভারতীয়কে আরো বেশ অনেকদিন অপেক্ষা করতে হবে। যুক্তরাষ্ট্রে যেসব অভিবাসীকে গ্রিন কার্ড প্রদান করা হয় তারা দেশটিতে স্থায়ীভাবে বসবাস ও কাজ করার সুযোগ পান।

চলতি বছরের এপ্রিলের হিসাব অনুযায়ী যুক্তরাষ্ট্রে ৬ লাখ ৩২ হাজার ২১৯ জন ভারতীয় ও তাদের স্ত্রী-পুত্র গ্রিন কার্ড পাওয়ার জন্য আবেদন করেছিল। এর মধ্যে মাত্র ৬০ হাজার ৩৯৪ জনকে গ্রিন কার্ড এবং কর্মদক্ষতার ওপর ভিত্তি করে ২৩ হাজার ৫৬৯ জনকে এইচ-১বি ভিসা দিয়েছে যুক্তরাষ্ট্র। কোটার হিসেবে মাত্র ৭ শতাংশ ভারতীয়কে গ্রিন কার্ড সুবিধা দেয় দেশটি। এবারের গ্রিন কার্ডপ্রাপ্তদের মধ্যে ২০ হাজার ৫৪৯ জনকে যুক্তরাষ্ট্রে বসবাসকারী স্বামী-স্ত্রী, সন্তান কিংবা পিতা-মাতা কোটায় এবং ১৪ হাজার ৯৬২ জনকে ভাই-বোন কোটায় গ্রিন কার্ড প্রদান করা হয়। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব দ্য হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) ২ অক্টোবর সর্বশেষ বার্ষিক তালিকাটি প্রকাশ করে। ওই তালিকায় দেখা যায়, বিগত দুই বছরের চেয়ে এবার ভারতীয়দের গ্রিন কার্ড পাওয়ার সংখ্যা কমে গেছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ডপ্রাপ্ত অভিবাসীদের মধ্যে ৭১ হাজার ৫৬৫ জন নিয়ে সবার ওপরে আছে চীন। এরপর ৬৫ হাজার ২৮ জনের গ্রিন কার্ড নিয়ে দ্বিতীয় স্থানে কিউবা এবং ৬০ হাজার ৩৯৪ জন নিয়ে ভারত আছে তৃতীয় স্থানে। আর গ্রিন কার্ড পেতে আবেদন করাদের তালিকায় সবার ওপরে আছেন ভারতীয়রা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close