আন্তর্জাতিক ডেস্ক

  ০২ মার্চ, ২০১৮

সরকারি তহবিল চুরি

হন্ডুরাসের সাবেক ফার্স্টলেডি গ্রেফতার

হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট প্রফিরিও লোবার স্ত্রী রোজা এলেনা বোনিলা ডে লোবোকে বুধবার গ্রেফতার করা হয়েছে। সরকারি তহবিলের কয়েক লাখ ডলার চুরির অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। দেশটির কর্তৃপক্ষ এ কথা জানায়। প্রফিরিও ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। খবর এএফপির।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মেলভিন দুয়ার্তে বলেন, ৫১ বছর বয়সী সাবেক ফার্স্টলেডিকে রাজধানীর তেগুসিগাল্পার পূর্বে তাদের বাসভবনে গৃহবন্দি করে রাখা হয়েছে। দুয়ার্তে বলেন, তিনি পাঁচ লাখ মার্কিন ডলার সমমূল্যের রাষ্ট্রীয় অর্থ তার নিজের অ্যাকাউন্টে জমা করেছেন বলে তদন্তে বেরিয়ে এসেছে। তার স্বামীর পদত্যাগের মাত্র ছয় দিন আগে ২০১৪ সালের ২৭ জানুয়ারি তিনি এ কাজ করেন। দুর্নীতিবিরোধী সংস্থা এমএসিসিআইএইচের প্রধান অ্যানা মারিয়া কালদেরন এক সংবাদ সম্মেলনে বলেন, ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে সাবেক ফার্স্টলেডির অফিস থেকেই মোট চার মিলিয়ন মার্কিন ডলার চুরি করা হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

সংস্থাটি অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটসের আওতায় গড়ে উঠেছে।

কালদেরন আরো বলেন, তাইওয়ান থেকে প্রায় এক লাখ ৭০ হাজার ঘুষ গ্রহণ করা হয়। বোলিনার অন্তত ৯ অধীনস্থ এই দুর্নীতির সঙ্গে জড়িত। তার বিরুদ্ধে জনগণের অর্থ চুরি, অর্থ পাচার ও অপরাধে সহায়তার প্রদানের অভিযোগ রয়েছে। জাতীয় দুর্নীতি দমন কাউন্সিল জানিয়েছে, রাষ্ট্রীয় একটি শিশু সংস্থা থেকে ছয় লাখ ৩৮ হাজার মার্কিন ডলার বলিনার ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়। দুয়ার্তে বলেন, বলিনাকে ফৌজদারি আদালতের সামনে হাজির করা হবে। বিচারকই তার ভাগ্য নির্ধারণ করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist