চট্টগ্রাম ব্যুরো

  ২৯ মার্চ, ২০২৪

চট্টগ্রামে র‌্যাবের অভিযান

কিশোর গ্যাংয়ের ৩৩ জন গ্রেপ্তার

আসন্ন ঈদে ছিনতাই চাঁদাবাজি প্রতিরোধে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকা হতে ৬টি কিশোর গ্যাংয়ের গ্রুপ প্রধানসহ ৩৩ জনকে দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম। র‌্যাব জানায়, নির্বিঘ্নে ঈদের কেনাকাটা ও যাতায়াতের জন্য র‌্যাব-৭ চট্টগ্রাম এর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার বলেন, চাঁদাবাজদের হাতেনাতে গ্রেপ্তারের লক্ষ্যে গত বুধবার (২৭ মার্চ) মধ্যরাত বৃহস্পতিবার সকাল পর্যন্ত চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে।

অভিযানের বিস্তারিত জানিয়ে র‌্যাব কর্মকর্তা আরো জানান, চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানাধীন ফরেস্টগেট রেলক্রসিং এলাকা থেকে ‘রুবেল গ্রুপ’ নামক কিশোর গ্যাংয়ের প্রধান রুবেলসহ ৬ সদস্যকে দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আসামিদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা বর্ণিত এলাকায় চলাচলরত পথচারীদের দেশীয় অস্ত্রের মাধ্যমে ভয়ভীতি প্রদর্শন করে মূল্যবান জিনিসপত্র, স্বর্ণালংকার, নগদ অর্থ এবং মোবাইল ফোন ছিনতাই করে আসছিল। চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন পূর্ব নাসিরাবাদ এলাকা হতে ‘জনি গ্রুপ’ নামক কিশোর গ্যাংয়ের ৫ সদস্যকে দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়। তারা ডাকাতির উদ্দেশ্যে সমবেত হয়ে বায়েজিদ বোস্তামী থানা এলাকাসহ চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে ডাকাতি ও ছিনতাই করে আসছিল।

তিনি জানান, মহানগরীর পাঁচলাইশ থানাধীন মোহাম্মদপুর এয়ার বিল টাওয়ার এলাকায় ‘বাচা গ্রুপ’ নামক কিশোর গ্যাংয়ের গ্রুপ প্রধান বাচা মিয়া প্রকাশ বাচা সোহেল। তার নেতৃত্বে ছিনতাই এবং ডাকাতির প্রস্তুতিকালে ৫ কিশোর গ্যাংয়ের সংক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করে যে, তারা পরস্পর যোগাযোগক্রমে ডাকাতির উদ্দেশ্যে বর্ণিত এলাকায় সমবেত হয় এবং দীর্ঘদিন ধরে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় ডাকাতি ও ছিনতাই করে আসছিল।

চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী থানাধীন ১২ কোয়ার্টার এলাকা থেকে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং ‘সাজ্জাদ গ্রুপ’ এর সংক্রিয় ৭ সদস্যকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে জানায়, তারা পরস্পর যোগসাজশে ডাকাতির উদ্দেশ্যে বর্ণিত এলাকায় একত্রিত হয়েছিল। চক্রটি চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী এলাকাসহ শহরের অন্যান্য এলাকায় দীর্ঘদিন ধরে ডাকাতি ও ছিনতাই করে আসছে। চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী থানাধীন সরাইপাড়া এলাকা থেকে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং ‘সাকিব গ্রুপ’ এর গ্রুপ প্রধানসহ সংক্রিয় ৬ জনকে গ্রেপ্তার করা হয়। তারাও ডাকাতির উদ্দেশ্যে পাহাড়তলী থানা এলাকাসহ চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে ডাকাতি ও ছিনতাই করে আসছে।

অভিযানে চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং থানাধীন পাহাড়তলী সরাইপাড়া এলাকা থেকে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং ‘বিপুল গ্রুপ’ এর গ্রুপ প্রধানসহ সংক্রিয় ৪ জনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়। তারা ডবলমুরিং থানা এলাকাসহ চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে ডাকাতি ও ছিনতাই করে আসছে। এছাড়াও প্রাত্যহিক চলাচলরত সাধারণ পথচারী, পোশাকশ্রমিক, ভ্রাম্যমাণ দোকানসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষকে দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে মূল্যবান জিনিসপত্র, স্বর্ণালংকার, মোবাইল ফোন ও নগদ টাকা ছিনাতাই করত বলে স্বীকার করে।

সিডিএমএস পর্যালোচনা করে গ্রেপ্তারকৃত ৩৩ জন কিশোর গ্যাং সদস্যদের মধ্যে ৫ জনের নামে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন থানায় চাঁদাবাজি এবং ডাকাতির ৮টি মামলার তথ্য পাওয়া গেছে। তাদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close