নিজস্ব প্রতিবেদক

  ২৮ মার্চ, ২০২৪

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ আরো ৬ মাস বাড়িয়েছে সরকার। গতকাল বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২৫ মার্চ থেকেই আদেশ কার্যকর হয়েছে।

সরকারের নির্বাহী আদেশে অসুস্থ খালেদা জিয়ার সাজার মেয়াদ স্থগিতের প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। প্রজ্ঞাপনে সই করেছেন সুরক্ষা সেবা বিভাগের উপসচিব মোহাম্মদ আবু সাঈদ মোল্লা।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দুটি শর্তে খালেদা জিয়ার শাস্তি স্থগিতের মেয়াদ ৬ মাস বাড়ানো হয়েছে। আগামী ৬ মাস নিজ বাসায় থেকে চিকিৎসা নেবেন সাবেক প্রধানমন্ত্রী। তবে চিকিৎসার জন্য বিদেশে যেতে পারবেন না তিনি।

এবার নিয়ে অষ্টমবার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হলো খালেদা জিয়ার। বর্তমানে রাজধানীর গুলশানে নিজের বাড়ি ফিরোজায় বসবাস করছেন খালেদা জিয়া।

এর আগে ২০ মার্চ আইনমন্ত্রী আনিসুল হক সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছিলেন, খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ আরো ৬ মাস বাড়ানো হচ্ছে। তবে চিকিৎসার জন্য তার বিদেশে যাওয়ার কোনো সুযোগ নেই।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুটি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। এরপর টানা দুই বছরের বেশি কারাবন্দি ছিলেন বিএনপি চেয়ারপারসন।

করোনা মহামারির মধ্যে ২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা ও বার্ধক্য বিবেচনা করে পরিবারের এক আবেদনের পরিপ্রেক্ষিতে সাজা ৬ মাস স্থগিত করে তাকে কারামুক্তি দেয় সরকার ।

দুটি শর্তের অধীনে নির্বাহী আদেশে তাকে মুক্তি দেওয়া হয়। শর্ত দুটি হচ্ছে, ঢাকায় থেকেই চিকিৎসা করাবেন এবং বিদেশে যেতে পারবেন না। তারপর থেকেই শর্ত পালন সাপেক্ষে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ছয় মাস পরপর তার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে যাচ্ছে সরকার।

৭৯ বছর বয়সি খালেদা জিয়া লিভার সিরোসিসসহ নানা রোগে আক্রান্ত হয়ে বেশ কয়েকবার হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। গত বছর ৯ আগস্ট তাকে ভর্তি করা হয়েছিল রাজধানীর এভারকেয়ার হাসপাতালে।

দীর্ঘ পাঁচ মাসের বেশি হাসপাতালে চিকিৎসাধীন থেকে চলতি বছরের ১১ জানুয়ারি গুলশানের বাসা ফিরোজায় ফেরেন খালেদা জিয়া।

যদিও সাবেক প্রধানমন্ত্রীর উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে বরাবরই দাবি জানিয়ে আসছে তার স্বজনরা ও দল বিএনপি। পরিবারের পক্ষ থেকে করা কয়েক দফা আবেদন নাকচ করে দিয়েছে সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close