নিজস্ব প্রতিবেদক

  ২৬ মার্চ, ২০২৪

অর্ধেক দামেও নেই তরমুজের ক্রেতা

রমজান এলে অন্য ফলের সঙ্গে তরমুজের চাহিদাও বেড়ে যায় এবং বিক্রেতাদের বাড়তি দামে বিক্রি করতে দেখা যায়। এবারও রমজানে তরমুজ বিক্রি হচ্ছে কেজি দরে। ক্রেতাদের সম্মিলিত বয়কটের ডাকে বাজারে তরমুজ ক্রেতা কমে গেছে। এতদিন ১০০ টাকার কাছাকাছি কেজি দরে বিক্রি হওয়া তরমুজের দামও কমে এসেছে অর্ধেকে। কিন্তু বেচা-বিক্রি নেই বললেই চলে। মূলত অতিরিক্ত দামের কারণে তরমুজ বয়কট করায় দাম কমছে বলে জানান ভোক্তারা। তাদের দাবি, বয়কট করায় কমতে শুরু করেছে তরমুজের দাম। ক্রেতারা জোটবদ্ধ হয়ে পচনশীল এ পণ্য কেনা সাময়িক বন্ধ করতে পারলে দাম নেমে আসবে ৩০ টাকার নিচে। গতকাল সোমবার রাজধানীর কারওয়ানবাজারসহ বিভিন্ন বাজারে এ চিত্র চোখে পড়েছে।

কৃষি অধিদপ্তরের তথ্য মতে, ২০২২-২৩ অর্থ বছরে বাংলাদেশে ৯১ হাজার ৭৫৯ হেক্টর জমিতে ৩৬ লাখ ৩ হাজার ৬৬৬ টন তরমুজ উৎপাদন হয়েছে। বরাবরের মতো বরিশাল বিভাগে সবচেয়ে বেশি উৎপাদন হয় ৬৪ হাজার ২১৬ হেক্টর জমিতে ২৭ লাখ ২৪ হাজার ২৪১ টন তরমুজ পাওয়া যায়।

আঞ্চলিক কৃষি সরকার কর্তৃপক্ষের মতে, বরিশালে এ বছর এখন পর্যন্ত ৩ হাজার ৬১৮ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে এবং আরো চাষাবাদ চলছে।

সরেজমিনে বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে প্রতি কেজি তরমুজ বিক্রি হচ্ছে ৪০ টাকায়, যা ৪ থেকে ৫ দিন আগে ৬০ থেকে ৭০ টাকা ছিল। গত সপ্তাহে প্রতি কেজি তরমুজ ৯০ টাকার ওপরে বিক্রি হয়েছিল।

রাজধানীর কাওরান বাজারের পাইকারি বাজারে দেখা যায়, প্রতি ১০০ পিস বড় সাইজের সর্বোচ্চ ১০০ থেকে ৩২০ টাকায় এবং ছোট সাইজের ৬০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। একই বাজারে খুচরা দোকানীরা আকার ভেদে ১৫০ থেকে ২০০ টাকা ধরে প্রতি পিস তরমুজ বিক্রি করছেন। কিন্তু কারওয়ানবাজারের দক্ষিণে গেলে উল্টো চিত্র দেখা যায়। যেখানে তরমুজ ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একই বাজারের দুই চিত্র। ধানমন্ডির শুক্রাবাদ কাঁচা বাজারে প্রতি পিস বড় সাইজের ৩০০ টাকা থেকে ছোট সাইজের ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। রায়ের বাজারে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ক্রেতাদের সঙ্গে এ ব্যাপারে কথা বললে তারা বলেন, ‘এরকম চলতে থাকলে খাওয়া বাদ দিতে হবে। ভোক্তা অধিকার অধিদপ্তরকে আরো সোচ্চার হওয়া উচিত।’

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ‘যেখানে পিস হিসেবে বিক্রি হয় সেখান থেকে তরমুজ কিনবেন, কেজি দরে কিনবেন না।’ এ নিয়ে কোনো পদক্ষেপ নিচ্ছেন কিনা এ ব্যাপারে তিনি বলেন, ‘আমাদের অভিযান চলমান আছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close