নিজস্ব প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২৪

মেজর মান্নানসহ ১৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান মেজর (অব.) এম এ মান্নান ও তার স্ত্রী উম্মে কুলসুম মান্নানসহ ১৩ জনের বিরুদ্ধে আরো একটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গতকাল সোমবার ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১-এ মামলাটি করেন দুদকের উপপরিচালক মো. আবদুল মাজেদ।

দুদক জানায়, বিআইএফসি থেকে ঋণ মঞ্জুর ও বিতরণ দেখিয়ে ৩ কোটি টাকা মানিলন্ডারিং এবং ৩৭ লাখ ৫৯ হাজার ৫৮৫ টাকা আত্মসাতের অভিযোগে এ মামলাটি দায়ের করা হয়।

মেজর (অব.) এম এ মান্নান ‘বিকল্প ধারা’ নামের রাজনৈতিক দলটির মহাসচিব। বিআইএফসির চেয়ারম্যান থাকা অবস্থায় উল্লিখিত পরিমাণ টাকা মানিলন্ডারিং ও আত্মসাতের অভিযোগ আসে তার ও পরিবারের সদস্যদের বিরুদ্ধে। মামলায় মেজর মান্নানের পরিবারের সদস্যরা ছাড়াও প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তাকে আসামি করা হয়েছে।

দুদকের মামলায় মেজর (অব.) এম এ মান্নান ছাড়াও অন্য আসামিরা হলেন বিআইএফসির সাবেক চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নান, রবিনসন ফেব্রিকেশনসের মালিক মো. আমিনুর রহমান খান, রুনা প্রপার্টিজের মালিক নাহিদা আক্তার, বিআইএফসির পরিচালক আব্বাস উদ্দিন আহমেদ, পরিচালক এ এন এম জাহাঙ্গীর আলম, সাবেক পরিচালক তানজিলা মান্নান, সাবেক পরিচালক তাজরিনা মান্নান, সাবেক পরিচালক আরশাদ উল্লাহ, ব্যবস্থাপনা পরিচালক ইনামুর রহমান, সাবেক সিনিয়র অফিসার (বিজনেস) মোহাম্মদ নিজাম উদ্দিন, প্রিন্সিপাল অফিসার কাজী আহসান মারূফ ও সাবেক এভিপি মো. আওলাদ হোসেন।

এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে একে অন্যের সহায়তায় প্রতারণার মাধ্যমে ট্রান্সকো লিমিটেডের মালিক আবুল বশর আবুর সই জাল করে ট্রান্সকো লিমিটেডের নামে ৩ কোটি টাকা ঋণ বিতরণ দেখিয়ে ওই টাকা মানিলন্ডারিং করা হয়। এ ছাড়া ৩৭ লাখ ৫৯ হাজার ৫৮৫ টাকা আত্মসাৎ করে দণ্ডবিধি ও দুর্নীতি প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এ নিয়ে মেজর (অব.) এম এ মান্নানের বিরুদ্ধে ১৩টি মামলা করে দুদক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close