ঢাবি প্রতিনিধি

  ০২ এপ্রিল, ২০২৩

শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

সাংবাদিকতার নামে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ প্রকাশের প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের গ্রেপ্তারের দাবি জানান তারা।

শনিবার (১ এপ্রিল) বেলা ১১টা থেকে শাহবাগ মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নিতে শুরু করেন। প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা নানা স্লোগান দিতে থাকেন। এ সময় মতিউর রহমানের কুশপুত্তলিকা দাহ করেন তারা।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, যতক্ষণ পর্যন্ত প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে আইনানুগ কোনো ব্যবস্থা না নেওয়া হবে, ততক্ষণ তাদের এই আন্দোলন চলতে থাকবে।

ঢাবির অপরাধ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার শহীদ শুভ বলেন, প্রথম আলোসহ বেশ কয়েকটি গণমাধ্যম বাংলাদেশে হলুদ সাংবাদিকতার মাধ্যমে দেশবিরোধী চক্রান্ত করে আসছে। তাদের এই অপসাংবাদিকতার বিরুদ্ধেই আমাদের অবস্থান। আমরা চাই দেশে সুস্থ সাংবাদিকতার প্রসার ঘটুক, কিন্তু সংবাদপত্রের স্বাধীনতার নামে আমরা তথ্য সন্ত্রাস মেনে নেব না।

ঢাবির ম্যানেজমেন্ট বিভাগের মেহেদী হাসান নামে এক আন্দোলনকারী বলেন, ঢাবির শিক্ষার্থীদের দাবি প্রথম আলোর লাইসেন্স বাতিল করা হোক, একইসঙ্গে অবিলম্বে মতিউর রহমানকে গ্রেপ্তার করা হোক। আমরা শুধু মতিউর রহমান নয়, আজকের এই সমাবেশ থেকে সব হলুদ মিডিয়াকে বার্তা দিতে চাই।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এটি ছাত্রলীগের আন্দোলন কি না জানতে চাইলে ঢাবির আইন বিভাগের শিক্ষার্থী তানভীর মাহতাব বলেন, আজকের আমরা সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শাহবাগে অবস্থান নিয়েছে, তাই আজকের দিনে আমাদের কোনো রাজনৈতিক পরিচয় নেই। দেশবিরোধী যেকোনো ষড়যন্ত্রেই ঢাবির শিক্ষার্থীরা আন্দোলন-সংগ্রামে ঝাঁপিয়ে পড়বে।

প্রসঙ্গত, ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গ্রেপ্তার দৈনিক প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামান শামসের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আজ বেলা ১১টায় শাহবাগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভের ঘোষণা দেয়। এর পরিপ্রেক্ষিতেই ছাত্রলীগের নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শাহবাগ অবরোধ করে আন্দোলন শুরু করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close