প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ সেপ্টেম্বর, ২০২১

১৩ মাসে বছর!

কোনো দেশে ১৩ মাসে বছর হয় বিষয়টি অবাক করার মতো বৈকি! তবে ইথিওপিয়ায় তাই-ই। শুধু তাই নয়, দেশটির ক্যালেন্ডার পশ্চিমা ক্যালেন্ডারের চেয়ে ৭ বছর ৮ মাস পিছিয়ে! এর কারণ ইথিওপিয়ানরা যীশুখ্রিস্টের জন্ম সাল ভিন্নভাবে হিসাব করে। ৫০০ খ্রিস্টাব্দে ক্যাথলিক চার্চ তাদের হিসাবটি সংশোধন করলেও ইথিওপিয়ার প্রচলিত চার্চ তা করেনি।

তাই ওই দেশে যখন নতুন বছর শুরু হয়, বর্তমান পশ্চিমা ক্যালেন্ডারে তখন সেপ্টেম্বরের ১১ তারিখ! আর যদি অধিবর্ষ হয়, সেক্ষেত্রে বছরের শুরু ১২ সেপ্টেম্বর থেকে। আরো মজার বিষয় হচ্ছে বিশ্বের অন্য অঞ্চলের শিশুদের মতো ইথিওপিয়ার শিশুদের দিন-মাস গণনার ছড়া শেখার প্রয়োজন নেই বললেই চলে। কারণ ইথিওপিয়ায় এই হিসাবটা খুবই সোজা। তারা বছরের ১২ মাসের প্রতিটি মাস ৩০ দিনের ধরে থাকে। অন্যদিকে, অধিবর্ষের ওপর ভিত্তি করে তাদের ১৩তম মাসটি ৫ অথবা ৬ দিনের!

ইথিওপিয়ার সময় গণনার ধরনটিও অবাক করবে যেকোনো ব্যক্তিকে। কারণ তারা একটি দিনকে ১২ ঘণ্টা করে দুটি ভাগে ভাগ করে, যার প্রতিটির সময় শুরু ৬টা থেকে। তার মানে, ইথিওপিয়ায় দিনের মধ্যভাগ ও মধ্যরাত- দুটিই হয় স্থানীয় সময় ৬টায়! কেউ যদি আপনাকে দেশটির রাজধানী আদ্দিস আবাবায় ১০টায় কফি খাওয়ার নিমন্ত্রণ জানায় এবং ওই ব্যক্তি যদি ৪টায় আসেন তাহলে অবাক হবেন না যেন! সূত্র : দ্য গার্ডিয়ান।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close