স্বাস্থ্য অধিদফতরের বিবৃতি

স্বচ্ছতার মাধ্যমে সব কাজ সম্পন্ন হয়

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির (চতুর্থ এইচপিএনএসপি) আওতাধীন নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (এনসিডিসি), স্বাস্থ্য অধিদফতরের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদিত বার্ষিক কর্মপরিকল্পনা ও বার্ষিক ক্রয় পরিকল্পনা অনুযায়ী সব কার্যক্রম সম্পন্ন করে থাকে। যেমন- অসংক্রামক রোগ (ডায়াবেটিস, হাইপারটেনশন, সিওপিডি ও ক্যানসার), মানসিক স্বাস্থ্য, অটিজম, আর্সেনিকোসিস, ইনজুরি, ডিসঅ্যাবিলিটি, দুর্যোগ কালীন স্বাস্থ্যসেবা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রিন্টিং ও পাবলিসিটি কার্যক্রম সরকারি প্রতিষ্ঠানের (জিটুজি) মাধ্যমে বার্ষিক কর্মপরিকল্পনা ও বার্ষিক ক্রয় পরিকল্পনা অনুযায়ী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে সম্পন্ন করে থাকে।

জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত চিকিৎসক, নার্স, প্যারামেডিকস ও মাঠকর্মীদের অসংক্রামক রোগ সম্পর্কে দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষল/সেমিনার/ওয়ার্কশপের আয়োজন করে থাকে। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান যেমন-বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল হার্টফাউন্ডেশন, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, এনআইসিভিডি, আইসিএমএইচ, নিপসম ও ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ (এনআইএমএইচ) এসব প্রতিষ্ঠানের মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন করা হয়। অসংক্রামক রোগ ও দুর্যোগকালীন চিকিৎসাসেবার প্রয়োজনে প্রয়োজনীয় ওষুধ বার্ষিক কর্মপরিকল্পনা ও বার্ষিক ক্রয় পরিকল্পনা অনুযায়ী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে সরকারি প্রতিষ্ঠান অ্যাসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) মাধ্যমে ক্রয়প্রক্রিয়া সম্পন্ন করা হয় এবং ইডিসিএলের পরিবহনের মাধ্যমে বিভিন্ন জেলা ও উপজেলায় সরবরাহ করে থাকে।

নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের কার্যক্রমের অংশ হিসেবে অসংক্রামক রোগ নির্ণয় ও ডিসঅ্যাবিলিটি ও দুর্যোগকালীন চিকিৎসাসেবার জন্য বিপি মেশিন, স্টেথোস্কোপ, নিঝুলাইজার মেশিন, ইসিজি মেশিন, গুকোমিটার মেশিন ও গ্লুকোমিটার স্ট্রিপ, হুইল চেয়ার, প্লাস্টার অব প্যারিস ইত্যাদি বার্ষিক কর্মপরিকল্পনা ও বার্ষিক ক্রয় পরিকল্পনা অনুযায়ী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদন ক্রমে সরকারি প্রতিষ্ঠান কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) মাধ্যমে ক্রয় করা হয় এবং তাদের পরিবহন দ্বারা জেলা ডিআরএসের মাধ্যমে উপজেলায় সরবরাহ করা হয়। সুতরাং বর্তমানে নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা সরকারিবিধি বিধান অনুসরণ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে সম্পূর্ণ স্বচ্ছতার সহিত কার্যক্রম বাস্তবায়ন করে থাকে। সংবাদ বিজ্ঞপ্তি।

 

 

"