মাস্কের দাম ১৩ কোটি টাকা

প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

করোনার হানায় হঠাৎ করে বদলে গেছে সারা বিশ্বের মানুষের জীবনযাত্রা। লকডাউনের কারণে থমকে গেছে জীবনের স্বাভাবিক গতি। এখনো কোনো নির্দিষ্ট ওষুধ আবিষ্কার না হওয়ায় বিশ্বব্যাপী করোনার প্রকোপ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব মানা আর মাস্কই এখন মানুষের ভরসা।

আর এই করোনাভাইরাস থেকে রক্ষা পেতে অভিনব উদ্যোগ নিয়েছেন এক ধনকুবের। সারা বিশ্বেই সোনার দাম যখন আকাশছোঁয়া, ঠিক তখনই বহুমূল্যের সাদা সোনা এবং কালো হীরাখচিত মাস্ক বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন চীনের এক ব্যবসায়ী।

জিনিউজ জানিয়েছে, ওই চীনা ব্যবসায়ী তার এই স্বর্ণ এবং হীরাখচিত মাস্কটি তৈরি করতে ১ দশমিক ৫ মিলিয়ন ডলার (প্রায় ১৩ কোটি টাকা) খরচ করেছেন। মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েলের স্বর্ণকাররা তার এই মাস্কটি তৈরি করছেন। মূল্যবান এই মাস্কটি তৈরিতে প্রয়োজন হয়েছে ১৮ ক্যারেট সাদা সোনা এবং ৩ হাজার ৬০০টি হীরা।

জানা গেছে, দামি এই মাস্ক তৈরির কাজ পেয়েছে ইসরায়েলের নামি ব্র্যান্ড ‘ইভেল’। প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনা আবহে অর্থনীতির যে হাল তাতে এই বাজারে চাকরি টিকিয়ে রাখা বেশ কষ্টকর ব্যাপার। টাকার ঘাটতি মেটাতে দেশ ও বিদেশের বহু সংস্থা যখন কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে, তখন এ ধরনের মাস্ক বানানোর কাজ পাওয়া তাদের কাছে শাপে বর হয়েছে। ওই ব্যবসায়ীর আজব চাহিদা পূরণ করতে গিয়ে অনেক কর্মীরই চাকরি বেঁচে গেছে।

 

 

"