খুলনা ব্যুরো

  ০৬ জুলাই, ২০২০

কচু চাষে লাখপতি কলেজছাত্র তারিক

খনার বচনে আছে, ‘নদীর ধারে পুতলে কচু, কচু হয় তিন হাত উঁচু’। বাংলাদেশের বেশিরভাগ নদীই মরে গেছে, তাই নদীর তীরে কচু চাষের সুযোগ নেই। যুগও পরিবর্তন হয়েছে। তাই কচু চাষের ধরনও পাল্টেছে। কলেজছাত্ররাও আসছেন চাষাবাদে। বিশেষ পদ্ধতিতে আবাদ করে এখন সেই কচু তিন হাত ছাড়িয়ে উঁচু হচ্ছে সাত হাত। কচু চাষ করেও সাড়া ফেলেছেন তারা। এমনই এক নবীন কৃষক তারিক। কচু চাষে তিনি আজ লাখোপতি। ডুমুরিয়া-মধুগ্রাম সরকারি কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র মো. তারিকুল ইসলাম তারিক। পড়াশোনার পাশাপাশি শুরু করেছেন কৃষিকাজ। অনলাইনে কচু চাষের উন্নত পদ্ধতি শিখেছেন তিনি। সংবাদপত্রের খবর দেখে আগ্রহী হয়েছেন। খলসী গ্রামের নিজ বাড়ির পাশে চাষাবাদ শুরু করেন পানি কচুর। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কলেজ বন্ধ থাকায় মার্চ মাস থেকে শুরু করেন চাষাবাদ। উপজেলা কৃষি অফিসের পরামর্শে কচুর চারা তিন টাকা দরে সংগ্রহ করে রোপণ করেন ২০ মার্চে। বাড়ির পাশের নিজেদের ৩০ শতাংশ জমির সঙ্গে ২০ শতাংশ জমি লিজ নেন। গত ২০ মার্চ মোট ৫০ শতাংশ জমিতে শুরু করেন কচুচাষ।

সাড়ে তিন মাস পরে এখন প্রতিদিন সেখান থেকে কচুর লতি ওঠে ৩০ থেকে ৪০ কেজি। সেইসঙ্গে ওঠে কচুর ফুল। দুই মাস পর থেকে লতি এবং কচুর ফুল বিক্রি শুরু হয়। তারিকুল ইসলাম জানান, মার্চ মাস থেকে পড়ালেখার চাপ নেই। তাই এই উদ্যোগ গ্রহণ করি। এখন প্রতি সপ্তাহে কচুর ফুল বিক্রি করি ২ থেকে আড়াই হাজার টাকার। আর প্রতিদিন প্রায় এক মণ করে লতি ওঠে। খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। আর আয় হতে পারে আড়াই লাখ টাকার ওপরে। আমি একজন আদর্শ কৃষক হওয়ার স্বপ্ন দেখি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন জানান, চারা রোপণের ৪৫ থেকে ৭৫ দিনের মধ্যেই কচুর লতি তোলা হয়। একটি গাছ থেকে ১০ থেকে ১৫ দিন পরপর লতি তোলা যায়। চারা রোপণের ১৪০ থেকে ১৮০ দিনের মধ্যে পানি কচু সংগ্রহ করা যায়। তারিক অল্প বয়সে পড়ালেখার পাশাপাশি কচু চাষে ভালো সাড়া ফেলেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক পঙ্কজ কান্তি মজুমদার জানান, আধুনিক পদ্ধতিতে কচুর লতি চাষে আমরা কৃষকদের পরামর্শ ও উদ্বুদ্ধ করছি। নিয়মিত কচু খেলে কোলন ক্যানসার ও ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমে। কচুতে আছে আয়রন, যা রক্ত শূন্যতা প্রতিরোধ করতে সাহায্য করে। রয়েছে নানা রকম ভিটামিন যা গর্ভবতী মা ও শিশুর জন্য দারুণ উপকারী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close