পাঠান সোহাগ

  ২১ ফেব্রুয়ারি, ২০১৯

প্রাণের বইমেলা

আজই পুষিয়ে যাবে বাকি দিনের বকেয়া

আজ মহান একুশে। গত রাত থেকেই লোকে লোকারণ্য শহীদ মিনার, টিএসসি ও সোহরাওয়ার্দী উদ্যান চত্বর। একুশের এই দিনে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। প্রকাশকরা এদিনের জন্য বিশেষ প্রস্তুতিও নিয়েছেন। এই এক দিনেই পুষিয়ে নেবেন বাকি দিনের বকেয়া।

গতকাল বুধবার বিকেলে মেলার প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, ভিড় কম, ধুলার ওড়াউড়ি নেই। ছিল না লেখক, পাঠক, প্রকাশক ও ক্রেতা-দর্শনার্থীর ধাক্কাধাক্কি। ছিমছাম পরিবেশে বই বেচাকেনা চলছে। লেখক বলছি কর্নার : নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কবি মাসুদুজ্জামান, কবি মুজতবা আহমেদ মোরশেদ, কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা, প্রাবন্ধিক শীলা মোস্তফা এবং কবি প্রত্যয় জসিম আলোচনা করেন।

নতুন বই : গতকাল অমর একুশে গ্রন্থমেলায় গল্প ২৪টি, উপন্যাস ১৮টি, প্রবন্ধ ৯টি, কবিতা ৪৭টি, গবেষণা দুটি, ছড়া চারটি, শিশু সাহিত্য একটি, জীবনী পাঁচটি, মুক্তিযোদ্ধা বিষয়ক ছয়টি, নাটক একটি, ভ্রমণ তিনটি, ইতিহাস দুটি, রাজনীতি দুটি, চিকিৎসা বা স্বাস্থ্য একটি, ধর্মীয় একটি, অনুবাদ একটি, অভিধান একটি, সায়েন্স ফিকশন একটি ও অন্যান্য ৯টি নতুন বইসহ ১৩৮টি এসেছে।

আজকের অনুষ্ঠান : আজ অমর একুশের দিনে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এর আগে সকাল সাড়ে ৭টায় একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে স্বরচিত কবিতা পাঠের আসর বসবে। সভাপতিত্ব করবেন কবি অসীম সাহা। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে অমর একুশে বক্তৃতা। একুশে বক্তৃতা প্রদান করবেন ভাষাসংগ্রামী জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করবেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতা পাঠ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close