প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ মে, ২০১৮

হৃদরোগ ঠেকাতে সপ্তাহে চার দিন ব্যায়াম

যুক্তরাষ্ট্রে নতুন এক গবেষণা বলছে, হৃদপি-ের সঙ্গে যুক্ত প্রধান ধমনীগুলোর আড়ষ্ট হয়ে পড়া রোধে সপ্তাহে অন্তত চার দিন শরীরচর্চার প্রয়োজন। এতে হৃদপি- নতুন করে সতেজ হয়ে উঠতে পারে। নতুন এই গবেষণায় দেখা গেছে, সপ্তাহে দুই থেকে তিন দিন শরীরচর্চায় সব ধমনীকে সতেজ রাখা সম্ভব হচ্ছে না। প্রয়োজন অন্তত চার দিন। পাঁচ দিন করতে পারলে সবচেয়ে ভালো কাজ দেবে। গবেষকরা বলছেন, যে কোনো ধরনের শরীরচর্চা হৃদরোগের ঝুঁকি কমায়। এ গবেষণার নেতৃত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের ডালাসে ইনস্টিটিউট অব এক্সারসাইজ অ্যান্ড এনভায়রনমেন্টাল মেডিসিনের ড. বেঞ্জামিন। খবর বিবিসির। কিন্তু উপযুক্ত বয়সে প্রয়োজনীয় মাত্রায় শরীরচর্চা করলে হৃদপি-, ধমনী এবং শিরা-উপশিরা নতুন করে সতেজ করে তোলা সম্ভব।

ষাটোর্ধ্ব বয়সের ১০০ মানুষের ওপর এই গবেষণার পর এর ফল জার্নাল অব ফিজিওলজিতে প্রকাশিত হয়েছে। হৃদপি-ে রক্ত সরবরাহ এবং পুনরায় বের করে তা শরীরের সর্বত্র ছড়িয়ে দেওয়ার ভূমিকা পালন করে বেশ কিছু ধমনী।

এই ধমনীগুলোর আকৃতি নলের মতো। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এগুলো আড়ষ্ট হতে থাকে। এছাড়া, ধমনীতে চর্বির আস্তরণ পড়তে শুরু করে। যুক্তরাষ্ট্রে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সপ্তাহে দুই থেকে তিন দিন (৩০ মিনিট করে) শরীরচর্চা করলে মাঝামাঝি আকৃতির যেসব ধমনী মাথায় ও ঘাড়ে রক্ত সরবরাহ করে, সেগুলো সতেজ থাকে। কিন্তু সপ্তাহে চার থেকে পাঁচ দিন শরীরচর্চা করলে মাঝারি আকৃতির ধমনীগুলোর সঙ্গে সঙ্গে প্রধান যে ধমনীগুলো বুকে এবং পেটে রক্ত সরবরাহ করে, সেগুলোও সতেজ থাকে। দেহের সুস্থতায় ভূমিকা রাখে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist