আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ মার্চ, ২০১৮

থাইল্যান্ডে কুকুর বিড়ালের টিকা

জলাতঙ্ক ঠেকাতে কুকুর বিড়ালের টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে থাইল্যান্ডের কর্তৃপক্ষ। থাইল্যান্ডে বেওয়ারিশ কুকুরের কামড়ে বহু মানুষের রেবিস বা জলাতঙ্ক হয়েছে। চলতি বছর প্রাণ হারিয়েছেন তিনজন। এ জন্য সে দেশের বিভিন্ন শহরে পাগলা কুকুরের ভয়ে অস্থির হয়ে উঠেছেন বাসিন্দারা। আর কর্তৃপক্ষ বলছে, রাজধানী ব্যাংককসহ সে দেশের ৪০টি প্রদেশে পরীক্ষা চালিয়ে বেওয়ারিশ কুকুরের দেহে তারা জলাতঙ্কের ভাইরাস শনাক্ত করেছেন।

রেবিস ভাইরাস সাধারণত বন্য পশুর দেহ থেকে মানুষে সংক্রমিত হয়। প্রয়োজনীয় চিকিৎসা না হলে এতে মৃত্যুর ঝুঁকি থাকে। তবে থাই কর্তৃপক্ষ বলছে, এই জলাতঙ্কের প্রাদুর্ভাব তাদের নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। তারা সেপ্টেম্বর মাসের মধ্যে এক কোটি কুকুর ও বিড়ালকে জলাতঙ্কের টিকা দেওয়ার পরিকল্পনা করছে।

থাই পানিসম্পদ বিভাগ বলছে, চলতি বছরের গোড়াতে জলাতঙ্কের ৪০০ ঘটনা সম্পর্কে তারা নিশ্চিত হয়েছে। গত বছর একই সময়ে তুলনায় এই সংখ্যা দ্বিগুণ বলে তারা বলছে। থাইল্যান্ডে রেবিসের প্রধান বাহক হচ্ছে কুকুর, কিন্তু বিড়াল এবং গরু থেকে এই জীবাণু ছড়াতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist