কক্সবাজার প্রতিনিধি

  ২৯ জানুয়ারি, ২০১৮

কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শন

নির্যাতনের বর্ণনা শুনলেন প্রেসিডেন্ট উইদোদো

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন। গতকাল রোববার বেলা সোয়া ১টায় তিনি কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করেন। সেখান থেকে চলে যান রোহিঙ্গা ক্যাম্পে। বিকেল ৩ টায় তিনি উখিয়ার জামতলী রোহিঙ্গা ক্যাম্পের পৌঁছেন। এ সময় বেশ কিছু রোহিঙ্গা নারী ও শিশুর সঙ্গে আলাপ করেন তিনি। এ সময় তাদের স্বাস্থ্য ও চিকিৎসার খোঁজখবর নেন । এদিকে, রোহিঙ্গাদের মুখ থেকে রাখাইনে তাদের ওপর সেনা সদস্য ও উগ্র মগদের রোমহর্ষক নির্যাতন এবং সহিংসতার বিবরণ শুনেন তিনি।

পরিদর্শন শেষে প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেন, রোহিঙ্গাদের জন্য ইন্দোনেশিয়ার পক্ষ থেকে সহায়তা অব্যাহত থাকবে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে ছিলেন ফার্স্ট লেডি ইরিয়ান জোকো উইদোদোসহ একাধিক মন্ত্রী। সফরকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সৈয়দ মাহমুদ আলী, জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এরপর বিকেল ৪টায় তিনি ক্যাম্প ছেড়ে কক্সবাজারের উদ্দেশে রওনা হন। এ সময় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের স্ত্রী ইরিয়ানা জোকো উইদোদো, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, কক্সবাজার জেলা প্রশাসক আলী হোসেন, কক্সবাজার জেলা পুলিশ সুপার ড. এ কে এম ইকবাল হোসেন, শরণার্থী সচিব আবুল কালাম, উখিয়া সার্কেল চাউলাউ মার্মা, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান, সহকারী কমিশনার (ভূমি) একেরামুল সিদ্দিকসহ বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ও প্রশাসনের কর্তাব্যক্তি এবং এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবস্থা দেখতে দুই দিনের সফরে শনিবার (২৬ জানুয়ারি) বাংলাদেশে আসেন। শনিবার রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের মধ্য দিয়ে বাংলাদেশে তার সরকারি সফর শুরু হয়। গণভবনের নৈশভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন। এরপর গতকাল রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর দুপুরে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজার আসেন জোকো উইদোদো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist