reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মার্চ, ২০১৮

চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে বার্সা : মেসির রেকর্ড

চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। একইসাথে কাতালান জায়ান্টদের সুপারস্টার লিওনেল মেসি ইউরোপের ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসরে শততম গোলের রেকর্ডও গড়েছেন। তার জোড়া গোলেই চেলসিকে শেষ ১৬’র দ্বিতীয় লেগে ৩-০ গোলে পরাজিত করে ২ লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে থেকে শেষ ৮এ নাম লেখালো বার্সা। ক্যাম্প ন্যুতে ম্যাচ শুরুর আগে গ্যালারিতে একটি ব্যানারে সকলের চোখ আটকে গিয়েছিল। বড় বড় অক্ষরে সেখানে লেখা ছিল ‘ঈশ্বর রাজাকে রক্ষা করো’। সমর্থকদের মনের রাজাকে আসলেই কাল রক্ষা করেছিলেন ঈশ্বর, ২ গোল উপহার দিয়ে আর্জেন্টাইন তারকা মেসি শুধুমাত্র দলের জয় নিশ্চিত করেননি, চ্যাম্পিয়নস লীগে শততম গোলের রেকর্ডও গড়েছেন।

ম্যাচ শুরুর ১২৯ সেকেন্ডের মধ্যেই ‘ম্যাচের রাজা’ স্বাগতিকদের এগিয়ে দেন, এই সময়ের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়নরা একটি পাসও নিজেদের মধ্যে আদান প্রদান করার সুযোগ পায়নি। ২০ মিনিটে ওসমানে ডেম্বেলের ব্যবধান দ্বিগুনের পিছনেও মেসির সহায়তা ছিল। এরপর ৬৩ মিনিটে বার্সেলোনার হয়ে ১২৩তম ম্যাচে চ্যাম্পিয়নস লীগে ক্যারিয়ারের শততম গোল পূরণ করেন মেসি। এই গোলে চেলসিকে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে পরাজিত করে শেষ আট নিশ্চিত হয় বার্সেলানার।

রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর ১৫২ ম্যাচে ১১৭তম গোলের পরে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে মেসি ইউরোপের সর্বোচ্চ টুর্নামেন্টে শততম গোলের মাইলফলক স্পর্শ করলেন। ম্যাচ শেষে বার্সেলোনা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘আমরা জানতাম একটি নির্দিষ্ট সময়ে মেসি ঠিকই জ্বলে উঠবেন। আমরা তার খেলা উপভোগ করি। ইতিহাসের অংশ হিসেবে আমরা তার সাথে থাকতে পেরে সত্যিই গর্বিত। এদিকে চেলসি ম্যানেজার এন্টোনিও কন্টে বলেছেন, আমি মনে করি একজন অসাধারণ খেলোয়াড়ই দলের ফলাফল নির্ধারণ করে দিয়েছে। এই দুই লেগে সে তিন গোল করেছে। এমনকি ডেম্বেলেকে দিয়ে গোল করিয়েছে, এটা সত্যিই অসাধারণ।

শনিবার মালাগার বিপক্ষে লা লিগায় জয়ের ম্যাচে ৩০ বছর বয়সী মেসি তার তৃতীয় সন্তানের জন্মের কারনে দলে ছিলেন না। ফিরে এসেই দলকে দারুন এই জয় উপহার দেয়া মেসির পক্ষেই মানায়। স্ট্যামফোর্ড ব্রীজে গত মাসে ১-১ গোলের ড্রয়ের ম্যাচেও মেসির গোলেই বার্সেলোনার জয় নিশ্চিত হয়েছিল। ক্যাম্প ন্যুতে চেলসি আক্রমনভাগে তেমন কোন প্রতিরোধই গড়তে পারেনি। ম্যাচ শেষে অবশ্য চেলসি বস কন্টে মেসিকে অভিনন্দন জানাতে ভুল করেননি। তার মতে, মেসির মত একজন অতি অসাধারণ খেলোয়াড় যেখানে রয়েছে সেখানে তাকে অভিনন্দন জানানোর বিকল্প কিছু নেই।

কন্টের দল সুযোগ সৃষ্টি করেছিল ঠিকই, বিশেষ করে প্রথমার্ধে। কিন্তু যখন বার্সেলোনা আক্রমনে গেছে তখন তারা সেটা প্রতিরোধে ব্যর্থ হয়েছে। দুইবার চেলসির প্রচেষ্টা বারে লেগে ব্যর্থ হয়েছে। এমনকি জেরার্ড পিকের বিপক্ষে মার্কোস আলোনসোকে ফাউলের অপরাধে পেনাল্টির আবেদনও নাকচ হয়ে গিয়েছে। কন্টে বলেন, কেউ যদি ম্যাচ দেখে থাকে তবে ফলাফল দেখলে হতাশ হতে হবে। দুই লেগ মিলিয়ে আমাদের চারটি শট বারে লেগেছে। এটা খুবই আশ্চর্য্যজনক।

সেভিয়ার কাছে ম্যানচেস্টার ইউনাইটেড ও জুভেন্টাসের কাছে টটেনহ্যামের বিদায়ের পরে এবার চেলসিকে হতাশ হতে হলো। এর অর্থ হচ্ছে আবারো ইউরোপীয়ান চ্যাম্পিয়নস লীগে ইংলিশ দলগুলোর ব্যর্থতায় সামনে চলে আসলো। একমাত্র প্রতিনিধি হিসেবে প্রিমিয়ার লীগে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি ও লিভারপুল শেষ ৮এ টিকে রয়েছে। অন্যদিকে স্পেনের রয়েছে তিনটি দল।

হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে কাল মূল একাদশে নেমেছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা, তবে ডেম্বেলের অন্তর্ভূক্তি বিস্ময় সৃষ্টি করেছে। পলিনহোকে বাদ দিয়ে মালাগার বিপক্ষে দারুন ফর্মই তাকে বদলী বেঞ্চ থেকে মূল দলে নিয়ে এসেছে। তবে কন্টে আলভারো মোরাতার স্থানে অলিভার জিরুদকে প্রথমে সুযোগ দিয়েছিলেন। এ্যাটাকিং মিডফিল্ডে খেলেছেন এডেন হ্যাজার্ড।

৩ মিনিটের মধ্যেই অবশ্য চেলসির সব কৌশল ভেঙ্গে দিয়ে মেসি দলকে এগিয়ে দেন। ডেম্বেলে ও লুইস সুয়ারেজের সহায়তায় জোড়ালো শটে থিবাট কোরটোয়িসকে পরাস্ত করতে কোন ভুল করেননি আর্জেন্টাইন সুপারস্টার। মধ্যমাঠে সেস ফ্যাব্রেগাসের ভুলে মেসি বল পেয়ে ২০ মিনিটে ডেম্বেলেকে দিয়ে দ্বিতীয় গোল করিয়েছেন। ৬৩ মিনিটে সুয়ারেজের সহায়তায় মেসি দ্বিতীয় গোল করলে চেলসির সব আশা শেষ হয়ে যায়।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেসির রেকর্ড,কোয়ার্টার ফাইনাল,চ্যাম্পিয়ন্স লীগ,বার্সেলোনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist